• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

হত্যার চেয়ে অ্যাসিড নিক্ষেপ বা ধর্ষণের অপরাধ কি কোনো অংশে কম?

প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২২, ০৬:৩৬ পিএম

হত্যার চেয়ে অ্যাসিড নিক্ষেপ বা ধর্ষণের অপরাধ কি কোনো অংশে কম?

গাইবান্ধা প্রতিনিধি

ব্যাটারি চালিত অটোভ্যান চালক খলিলুর রহমানের গলায় গামছা পেঁচিয়ে শ্বাসরোধ করে হত্যার পর ভ্যান ছিনতাইয়ের ঘটনায় দুই আসামিকে গ্রেফতার করায় প্রশংসায় ভাসছে গাইবান্ধার সুন্দরগঞ্জ থানা পুলিশ। চক্রের দুজন সদস্যকে গ্রেফতার করায় সাংবাদিক থেকে শুরু করে রাজনৈতিক নেতাকর্মীরাও তাদের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট করে থানা পুলিশকে ধন্যবাদ আর অভিনন্দন জানাচ্ছে। এটি ‍‍`টক অব দ্যা টাউনে‍‍` পরিণত হয়েছে।

আমিও পুলিশ বাহিনীকে অভিনন্দন জানাই ঘটনার ২৪ ঘণ্টার মধ্যেই ছিনতাই হয়ে যাওয়া অটোভ্যানটি উদ্ধার করায়। ভ্যানটি উদ্ধারের ৪৮ ঘণ্টা না পেরোতেই ঘটনার সঙ্গে জড়িত দুই আসামিকে গ্রেফতার করে কারাগারে পাঠিয়েছেন একদল চৌকস পুলিশ সদস্য। এসব কারণে পুলিশ বাহিনী ধন্যবাদ, অভিনন্দন ও প্রশংসা পাওয়ার দাবিদার।

আচ্ছা, কয়েকদিন আগের একটা লোমহর্ষক ঘটনা কি আপনাদের স্মরণ আছে? আপনারা কি মেধাবী শিক্ষার্থী আসাদ মন্ডল আর তার ছোট ভাই তনু মন্ডলকে চিনেন? আসাদ মন্ডল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষের মেধাবী শিক্ষার্থী আর তার ছোট ভাই তনু মন্ডল আমাদের উপজেলার শ্রেষ্ঠ বিদ্যাপীঠ সুন্দরগঞ্জ আব্দুল মজিদ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী। তাদের কি ঘটেছিল আপনারা কি তা জানেন? জমি নিয়ে বিরোধের জেরে আপন চাচা রাতের আঁধারে ঘুমন্ত দুই ভাইকে অ্যাসিড নিক্ষেপ করে ঝলছে দিয়েছিল। আসাদ এখনো বার্ন ইউনিটে চিকিৎসাধীন। গত ২৩ অক্টোবর আসাদ মন্ডলের শরীরে সার্জারি হওয়ার কথা শুনেছিলাম।

ঘটনাটি গত ২৯ সেপ্টেম্বর রাতে উপজেলার সর্বানন্দ ইউনিয়নের সাহাবাজ গ্রামে ঘটেছে। ঘটনার দুইদিন পর দুইভাইকে অ্যাসিড নিক্ষেপের অভিযোগে রাশেদুল ইসলাম ওরফে সুমন মন্ডলসহ তিনজনের নাম উল্লেখ করে থানায় একটি মামলা করেন দগ্ধ শিক্ষার্থীদের মা আনোয়ারা বেগম। পরে গত ৮ অক্টোবর অ্যাসিড নিক্ষেপকারীদের বিচারের দাবিতে সুন্দরগঞ্জ শহরে প্রায় দুই ঘণ্টাব্যাপী মানববন্ধন ও বিক্ষোভ করে সুন্দরগঞ্জ আব্দুল মজিদ সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের এসএসসি ২০১৯ ব্যাচের শিক্ষার্থীরা। এ ঘটনার প্রায় এক মাস হলেও অ্যাসিড নিক্ষেপকারীরা কি গ্রেফতার হয়েছে? তাদেরকে পুলিশ কেন ধরতে পারছে না? অপরাধীরা কি পুলিশ বাহিনীর চেয়েও শক্তিশালী?

শুধু এ ঘটনাটিই নয়, আরও একটি ঘটনা তুলে ধরছি। গত ৫ সেপ্টেম্বর কোচিংয়ে যাওয়ার পথে উপজেলার সোনারায় ইউনিয়নের চন্দ্র গ্রামে নবম শ্রেণিতে পড়ুয়া এক প্রতিবন্ধী কিশোরীকে ধর্ষণের ঘটনা ঘটে। অভিযুক্ত কালছার ইসলাম কাজল বামনডাঙ্গা ইউনিয়নের মনিরাম কাজি (মালতোলা) গ্রামের বাসিন্দা। এ ঘটনায় থানায় অভিযোগ দেয়া হলেও কাজল এখনো এলাকায় ঘুরে বেড়াচ্ছেন বলে দাবি মেয়েটির পরিবারের। অন্যদিকে ভুক্তভোগী প্রতিবন্ধী কিশোরী প্রায় দুই মাস ধরে বিদ্যালয়ে যাচ্ছে না বলে তার শিক্ষকরা নিশ্চিত করেছেন।

প্রতিবন্ধী স্কুল ছাত্রী ধর্ষণের প্রায় দুই মাস হতে চললেও অভিযুক্ত আসামি কালছার ইসলাম কাজলকে আমাদের চৌকস পুলিশ বাহিনী এখনো গ্রেফতার করতে পারেনি। এ ঘটনায় থানা পুলিশের সর্বোচ্চ পর্যায়ের কর্তা জানিয়েছেন, আসামি কাজল মোবাইল ফোন ব্যবহার না করার কারণে তাকে গ্রেফতার করতে বিলম্ব হচ্ছে। তবে আসামি ধরতে পুলিশ তৎপর রয়েছে বলে জানান ওই কর্মকর্তা।

হত্যার চেয়ে অ্যাসিড নিক্ষেপের অপরাধ বা ধর্ষণের অপরাধ কি কোনো অংশে কম অপরাধ? না, হত্যা, অ্যাসিড ও ধর্ষণের অপরাধ কোনোটার চেয়ে কোনোটা কম অপরাধ নয়। অবশ্যই এসব অপরাধের সঙ্গে জড়িতদেরও দ্রুত আইনের আওতায় আনতে হবে।

উপরোক্ত দুটি ঘটনা ছাড়াও আরও অনেক ঘটনা ঘটেছে আমাদের স্বপ্নময় সুন্দরগঞ্জে। এসব ঘটনার মূল অপরাধীরা এখনো ধরাছোঁয়ার বাহিরে। এসব ঘটনার আসামিদের দ্রুত আইনের আওতায় নিয়ে আসা খুবই জরুরি। এদেরকে আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করতে পারলেই পুলিশ প্রশাসন প্রশংসার সাগরে ভাসবে। তখন নির্যাতিতরা আনন্দ পাবে। প্রকৃত অর্থে তখনি পুলিশ বাহিনী সবার ভালোবাসা, বাহবা, অভিনন্দন ও ধন্যবাদ পাবে।

এএল/

আর্কাইভ