• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

চট্টগ্রামের মিরসরাইয়ে ড্রেজারডুবি : ৮ শ্রমিকের লাশ উদ্ধার

প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২২, ১০:৫৪ পিএম

চট্টগ্রামের মিরসরাইয়ে ড্রেজারডুবি : ৮ শ্রমিকের লাশ উদ্ধার

চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রামের মিরসরাইয়ে ড্রেজারডুবির ঘটনায় ৬০ ঘণ্টা পর নিখোঁজ সকল শ্রমিকদের মরদেহ উদ্ধার করেছে প্রশাসন। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) তৃতীয় দিনের অভিযানে আরও তিন শ্রমিকের মরদেহ উদ্ধার করা হয়। এর মধ্য দিয়ে  শেষ হয় উদ্ধার অভিযান। এদিন সকালে গ্যাস কাটার দিয়ে কেটে ভেতরে ঢুকে বাকি নিখোঁজ তিনজনের মরদেহ উদ্ধার করে কোস্টগার্ড।

সকাল সাড়ে আটটার দিকে প্রথমে শাহীন মোল্লার মরদেহ বের করা হয়। এর আধ ঘণ্টা পরে তারেক মোল্লার মরদেহ উদ্ধার হয়। এর কিছুক্ষণ পর উদ্ধার হয় আবুল বশারের মরদেহ।

এর আগে বুধবার রাত পর্যন্ত আলম সর্দার, জাহিদ বারি, আল আমিন হাওলাদার, ইমাম মোল্লা, মাহমুদ মোল্লা এই পাঁচ জনের মরদেহ উদ্ধার করা হয়।

কোস্টগার্ড কর্মকর্তারা জানান, কয়েকবার একটি টাগবোট ও বাল্কহেড দিয়ে ড্রেজারটি টেনে তোলার চেষ্টা করা হয়। তবে ড্রেজারের ভেতরে কাঁদায় পরিপূর্ণ থাকায় সেটিকে টেনে তোলা সম্ভব হয়নি। তাই গ্যাস কাটার দিয়ে কেটে ভেতরে ঢুকে তাদের উদ্ধার করতে হয়েছে।

মিরসরাই উপজেলার নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মিনহাজুর রহমান গত তিনদিন ধরে উদ্ধার অভিযানের তদারকি করেছেন। তিনি বলেন, ‘সকালে তিনটি মরদেহ উদ্ধারের মধ্য দিয়ে অবশেষে নিখোঁজ আট শ্রমিকের মরদেহ উদ্ধার করা সম্ভব হয়েছে। আমরা যথাযথ প্রক্রিয়া সম্পন্ন করে স্বজনদের মরদেহ বুঝিয়ে দিতে পেরেছি। এর মধ্য দিয়ে আমাদের উদ্ধার অভিযান সমাপ্ত করলাম।’

গেল সোমবার রাতে চট্টগ্রামের মিরসরাই বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পাঞ্চল কাছে সমুদ্র উপকূলে ঘূর্ণিঝড় সিত্রাংয়ে আট জন শ্রমিকসহ উল্টে ডুবে যায় ড্রেজারটি। মঙ্গলবার থেকে তাদের উদ্ধারে অভিযান শুরু করে প্রশাসন।  নিহত ও নিখোঁজ শ্রমিকরা সবাই পটুয়াখালী সদর উপজেলার জৈনকাঠী এলাকার।

 

এআরআই

আর্কাইভ