• ঢাকা মঙ্গলবার
    ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

পঞ্চগড়ে কবর থেকে কঙ্কাল চুরি

প্রকাশিত: নভেম্বর ১, ২০২২, ১২:৫৭ এএম

পঞ্চগড়ে কবর থেকে কঙ্কাল চুরি

পঞ্চগড় প্রতিনিধি

পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলার মাটিয়া পাড়া কবরস্থানের ৪টি কবর থেকে কঙ্কাল ও হাড়গোড় চুরির অভিযোগ স্থানীয়দের। তাদের ধারণা রবিবার রাতে উপজেলার দন্ডপাল ইউনিয়নের ওই কবরস্থান থেকে দূর্বৃত্তরা কবরের মাটি খুড়ে কঙ্কাল গুলো চুরি করেছে। 

সোমবার সকালে কবরস্থানের পাশ দিয়ে যাবার সময় স্থানীয় কয়েকজন মানুষ কবরের মাটি ও বাঁশ এলোমেলো অবস্থায় দেখতে পান। পরে তাদের মাধ্যমে কঙ্কাল চুরির খবর মুহুর্তে স্থানীয়দের মাঝে ছড়িয়ে পড়ে। 

পরে স্থানীয়রা স্বজনদের কবর দেখতে কবরস্থানে ছুটে যান। খবর পেয়ে উৎসুক জনতা ভীড় জমায়। স্থানীয়রা এ ঘটনায় জতিদের দৃষ্টান্তমুলক শাস্তি দাবী করেছেন। তবে এ ঘটনায় কাউকে এখন পর্যন্ত আটক করতে পারেনি পুলিশ। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজগর আলী জানান, দেবীগঞ্জ উপজেলায় বেশকিছুদিন ধরে কঙ্কাল চুরির ঘটনা ঘটছে। বিষয়টি জানার পর আমিও যাই দেখতে। 

আমি জানতে পেরেছি গত ৭ থেকে ১৬ মাস আগে যাদের মৃত্যু হয়েছে তাদেরই কবর খুঁড়ে কঙ্কাল ও হাড়গোড় চুরি হয়েছে। এর আগে গত শুক্রবার রাতে ইউনিয়নের বিনয়পুর কবর স্থান থেকে আওয়ামী লীগ নেতা সহ দুইজনের কঙ্কাল সহ হাড়গোড় চুরি হয়। আমি পুলিশকে বলেছি বিষয়টি গুরুত্বের সাথে দেখতে। 

দেবীগঞ্জ থানার উপপরিদর্শক (এসআই) শহিদুল ইসলাম জানান, স্থানীয়দের মাধ্যমে জানতে পেরে ঘটনাস্থল পরিদর্শন করেছি।  ৪টি কবরের মাটি ও বাঁশ, পলিথিন এলোমেলো অবস্থায় দেখতে পাই। বিষয়টি গুরুত্বের সাথে তদন্ত করছি। 

উল্লেখ্য, গত ২০ অক্টোবর দেবীগঞ্জ উপজেলার দেবীডুবা ইউনিয়নের লক্ষিরহাট ভূল্লিপাড়া এলাকা থেকে মৃত মানুষের ৪টি মাথার খুলি, শরীরের বিভিন্ন অংশের হাড় পাচারের সময় দুই নারীকে আটক করে দেবীগঞ্জ থানা পুলিশ ও ডিবি পুলিশ। এঘটনায় একটি মামলায় তারা জেলহাজতে রয়েছেন। স্থানীয়দের অভিযোগ এই চক্রটিই মাটিয়ার পাড়া এলাকার কবরস্থান থেকে কঙ্কাল ও হাড়গোড় চুরি করেছে।

 

 

এসএই


 

আর্কাইভ