• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

এক যুগ ধরে বহাল পিরোজপুর জেলা যুবলীগের কমিটি

প্রকাশিত: নভেম্বর ১, ২০২২, ০৬:০২ এএম

এক যুগ ধরে বহাল পিরোজপুর জেলা যুবলীগের কমিটি

পিরোজপুর প্রতিনিধি

পিরোজপুরে যুবলীগের কমিটি কবে হবে এ গুঞ্জন পিরোজপুর জেলা ‍জুড়ে চলছে এখন । দীর্ঘ দিন ধরে কমিটি না থাকায় বা নতুন কমিটি গঠন না করায় হতাশ হয়ে পড়েছেন যুবলীগের নেতৃত্বে আসতে চাওয়া নেতাকর্মীরা।

২০১০ সালের ১ আগস্ট সংগঠনটির কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি মো. ওমর ফারুক ও সাধারণ সম্পাদক মির্জা আজম এর যৌথ স্বাক্ষরে অনুমোদন দেওয়া হয় ৭১ সদস্য বিশিষ্ট পিরোজপুর জেলা যুবলীগের কমিটি। সে হিসেবে ২০১৩ সালে কমিটি হওয়ার কথা থাকলেও সেই কমিটি এখনো বহাল আছে ।

কমিটির অধিকাংশ সদস্যই এখন নিষ্ক্রিয়। এত দিনেও কমিটি না হওয়ায় পদপ্রত্যাশী ও সাধারণ নেতা-কর্মীদের মধ্যে হতাশা দেখা দিয়েছে। নেতৃত্বেও চলছে চরম সংকট।

১২ বছরেও জেলা যুবলীগের সম্মেলন কেন হলো না, এই প্রশ্নের কোনো সদুত্তর নেই যুবলীগের মেয়াদোত্তীর্ণ কমিটির নেতাদের কাছে।

এ ছাড়া  ২০১৫ সালে জেলা আওয়ামী লীগের গঠিত কমিটিতে জেলা যুবলীগের কমপক্ষে ৬ জন নেতা স্থান পান। আওয়ামী লীগের কমিটিতে স্থান পাওয়া নেতাকর্মীরা গঠনতন্ত্র মেনে যুবলীগের সকল কার্যক্রম থেকে নিজেদের সরিয়ে নিলেও, সংগঠনটির সবচেয়ে বড় দুটি পদ অবৈধভাবে আঁকড়ে রেখেছেন  দুজন নেতা । বিষয়টি স্বীকার করেছেন যুবলীগ থেকে আওয়ামী লীগে স্থান পাওয়া কয়েকজন নেতা।

যুবলীগের গঠনতন্ত্র অনুযায়ী সংগঠনের কেউ আওয়ামী লীগ কিংবা এর অন্য কোন সহযোগী সংগঠনের সাথে যুক্ত হলে, তাকে যুবলীগের ওই পদ থেকে পদত্যাগ করতে হবে। অন্যথায় পরবর্তী ৩০ দিনের মধ্যে স্বাভাবিকভাবেই তার যুবলীগের ওই পদটি চলে যাবে। তবে এসব নিয়মের কোন বাস্তবায়ন নেই পিরোজপুর জেলা যুবলীগের কমিটিতে ।

একযুগের ভিতরে কয়েকটি সভা , ২০১৮ সালে বিশেষ সভা ও ২০২১ সালে বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। সেখানে সম্মেলন নিয়ে কথা বললেও তেমন কোন অগ্রগতি দেখা যায় নি আর ।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন পদ  প্রত্যাশী নেতা-কর্মীরা বলছেন, পদ চলে যেতে পারে, এমন শঙ্কায় এত দিন যুবলীগের সম্মেলন দেওয়া হয়নি। যাঁরা দায়িত্বে রয়েছেন, তাঁরা আওয়ামী লীগের মূল কমিটিতে ভালো পদ পাননি বলেই সম্মেলন দিতে গড়িমসি করছেন।

তবে বর্তমান যুবলীগের কমিটির কয়েকজন জানান, কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ যে সকল সিদ্ধান্ত দেবেন আমরা তাই মেনে নেব । পদ ধরে রাখতে আমরা আগ্রহী না ।

 

এসএই

 

আর্কাইভ