• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

বগি-সংকট দুর্ভোগে সৈয়দপুরের ট্রেন যাত্রী

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২২, ০৮:২৪ পিএম

বগি-সংকট দুর্ভোগে সৈয়দপুরের ট্রেন যাত্রী

নীলফামারী প্রতিনিধি

উত্তরের গুরুত্বপূর্ণ নীলফামারীর সৈয়দপুর রেলওয়ে স্টেশন থেকে নীলসাগর আন্ত:নগর ট্রেনের নির্ধারিত বগি সরিয়ে ফেলা হয়েছে। এই আ:নগর এক্সপ্রেস ট্রেনে সৈয়দপুরের যাত্রীদের জন্য বরাদ্দ থাকে বগি ‘ঞ’। এই বগি মেরামতের জন্য সৈয়দপুর রেলওয়ে কারখানায় পাঠানো হলেও এখনো এর বিকল্প কোনো ব্যবস্থা করা হয়নি। হঠাৎ করে এভাবে বগি কমে যাওয়ায় চরম দুর্ভোগে পড়েছেন যাত্রীরা। টিকিট কেটে যাত্রীরা আসছেন কিন্ত নির্ধারিত বগি পাচ্ছেন না। ফলে হতাশায় পড়ে অনেকে যাত্রা বাতিল করছেন। ফলে রেলওয়ের লোকসান হচ্ছে বলে যাত্রীরা অভিযোগ করেন।
 

যাত্রীদের অভিযোগ, এতদিন ধরে এই দুর্ভোগ চললেও কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা নিচ্ছে না। তবে কর্তৃপক্ষ বলছে, ট্রেনের যাত্রীসংখ্যা বাড়লেও বগি (কোচ) বৃদ্ধি করা হয়নি। ফলে সংকট তৈরি হয়েছে। নতুন কোচ বরাদ্দ না হলে সংকট দূর হবে না। ভৌগোলিক কারণে সৈয়দপুর রেলস্টেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। চিলাহাটি থেকে ঢাকা পর্যন্ত মোট ১৪টি স্টেশনের মধ্যে সৈয়দপুরে সবচেয়ে বেশি যাত্রী ওঠেন। তাঁদের জন্য নির্ধারিত ৭৬৬ নম্বর ‘ঞ’ বগিতে গত ২৪ অক্টোবর যান্ত্রিক ক্রটি দেখা দেওয়ায় তা ড্যামেজ ঘোষণা করা হয়। পরে সেটি মেরামতের জন্য সৈয়দপুর রেলওয়ে কারখানায় পাঠানো হয়।
 

সৈয়দপুর স্টেশনের প্রধান বুকিং সহকারী মাহবুবুল হক বলেন, প্রতিদিন ৩০০ থেকে ৪০০ যাত্রী এই স্টেশনে টিকিট নিতে আসেন। বিপরীতে মাত্র ১৪টি আসনের টিকিট নিয়ে কাউন্টার চালু রাখা কঠিন। মাঝেমধ্যেই যাত্রীদের তোপের মুখে পড়তে হয়।
 

এ বিষয়ে সহকারী স্টেশন মাস্টার মাসুদ রানা বলেন, মেরামতে দেওয়া বগিটি কবে ফেরত আসবে, তার ঠিক নেই। নতুন বগি বরাদ্দ না হলে এ সমস্যা থেকেই যাবে।

 

এসএই

আর্কাইভ