• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

আজ কুমিল্লায় বই উৎসব, বই পাবে ১ কোটি ২৬ লাখ শিক্ষার্থী

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৩, ০৬:২৫ পিএম

আজ কুমিল্লায় বই উৎসব, বই পাবে ১ কোটি ২৬ লাখ শিক্ষার্থী

কুমিল্লা প্রতিনিধি

নতুন বছরের নতুন আমেজে সারাদেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীরা মাতোয়ারা হবে আজ নতুন বইয়ের সুগন্ধে। ইংরেজি বছরের প্রথম দিনে কুমিল্লার বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে প্রায় ১ কোটি ২৬ লাখ ১২ হাজার ৫ শত ৭১টি বই বিতরণ করা হবে। 
আজ রোববার (১ জানুয়ারি) সকালে আনন্দ উৎসবের মধ্য দিয়ে কুমিল্লার সরকারি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়, মাদরাসা, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে এই নতুন বই তুলে দেয়া হবে। 
এছাড়া আজ দিনভর নগরীর কুমিল্লা হাই স্কুল ও জিলা স্কুল, কুমিল্লা মর্ডান হাই স্কুল, কুমিল্লা ফয়জুন্নেছা গার্লস স্কুল, কুমিল্লা কালেক্টরেট স্কুলসহ আরও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে  কোমলমতি শিশুদের মাঝে বই উৎসব বই বিতরণ করবেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আ.ক.,ম বাহার উদ্দিন বাহার এমপি।
এদিকে শিক্ষার্থীদের হাতে বই পৌঁছে দিতে ইতোমধ্যে সংশ্লিষ্ট বিদ্যালয়ে নতুন বই পৌঁছে গেছে। বিদ্যালয়ের শিক্ষক ও কর্মচারীরা এখন শ্রেণি অনুযায়ী বই বাছাই করছেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
কুমিল্লা জেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, জেলায় মাদরাসা, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের ৯৮৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ৯৬ লাখ ৯০ হাজার ৬১৩টি বইয়ের চাহিদা রয়েছে। এর মধ্যে ৮০ লাখ বই ইতোমধ্যে কুমিল্লায় পৌঁছেছে। বছরের প্রথম দিনে এসব বই বিতরণ করা হবে। 
এছাড়া জেলার ২ হাজার ১১০টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ১ হাজার ৭ শত ৪৬টি  বেসরকারি কিন্ডারগার্ডেনের ৭ লাখ ৩৩ হাজার ৭৪১ জন ছাত্র-ছাত্রীদের মাঝে ২৯ লাখ ২১ হাজার ৯৫৮টি বই বিতরণ করা হবে। যদি ও বইয়ের চাহিদা রয়েছে আরও কয়েক লাখ। এর মধ্যে প্রথম দিনে বিতরণের করা হবে এসব বই। এসব বই বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হবে। অবশিষ্ট বই আগামী ৫ জানুয়ারির মধ্যে শিক্ষার্থীদের বিতরণ করা হবে।
জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল মান্নান বলেন, ‘প্রাক, প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীরা সব বই পাবেন। এছাড়া তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের নতুন বই দেয়া হবে। অবশিষ্ট বই আগামী ৫ জানুয়ারির মধ্যে শিক্ষার্থীদের পৌঁছে দেয়া হবে।
কুমিল্লা জেলা শিক্ষা কর্মকর্তা মো. ইউনুছ ফারুকী বলেন, ‘মাদরাসা, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য ইতোমধ্যে আমরা প্রায় ৮০ লাখ বই পেয়েছি। শিক্ষার্থী  চাহিদা অনুযায়ী সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে বই পৌঁছে গেছে। সবকিছু ঠিকঠাক থাকলে আজ সকাল থেকে আনন্দ উৎসবের মধ্য দিয়ে শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ করা হবে। 
এ ছাড়া অবশিষ্ট যেসব বই রয়েছে সেগুলো ৫ জানুয়ারির মধ্যে শিক্ষার্থীদের মাঝে দেয়ার চেষ্টা করা হবে। ’কুমিল্লা শতকরা প্রায় ৯০ ভাগ বই চলে এসেছে। আশা করি বাকি বইগুলো রোববারের মধ্যে চলে আসবে।


কুমিল্লা অতিরিক্ত জেলা প্রশাসক শাহাদাত হোসেন বলেন, প্রাথমিকের শতভাগ বই নির্ধারিত সময়ের মধ্যেই পৌঁছানো হবে । এ ছাড়া এ পর্যন্ত মাধ্যমিকের ৯৯ শতাংশ বই পৌঁছে গেছে। জেলা প্রশাসনের পক্ষে থেকে আমরা বই উৎসব পালনে সকল ধরনের প্রস্তুতি গ্রহণ করেছি। জেলা প্রশাসক বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বই বিতরণ করবেন।

 

এনএমএম/এএল
 

আর্কাইভ