• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

শিক্ষার্থীদের হাতে নতুন বই, মুখে ফুটলো হাসি

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৩, ১০:৪১ পিএম

শিক্ষার্থীদের হাতে নতুন বই, মুখে ফুটলো হাসি

কুমিল্লা প্রতিনিধি

সারাদেশের মতো কুমিল্লা নগরীতেও প্রতিটি স্কুলে পালন করা হচ্ছে বই উৎসব। বছরের প্রথম দিনেই বই হাতে পেয়ে মুখে হাসি ফুটলো শিক্ষার্থীদের।

শনিবার  (০১ জানুয়ারি) সকাল ১০ টায় নগরীর নবাব ফয়জুন্নেছা বালিকা উচ্চ বিদ্যালয়ে বই উৎসব উদ্বোধন করেন কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম ।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, সারাদেশের মতো কুমিল্লায় বই উৎসব পালন করছি। বছরের শুরুতে কুমিল্লার সকল শিক্ষা প্রতিষ্ঠান নতুন বই পাওয়াতে সকলে খুশী। বিশেষ করে নবাব ফয়জুন্নেছার ছাত্রীদের চোখেমুখে আনন্দের ছাপ দেখা যাচ্ছে। আশাকরি সকলে নতুন বই পেয়ে পড়ায় মনোযোগী হবে।"

এসময় বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শিউলি রহমান তিন্নি, জেলা শিক্ষা অফিসার মো. জসিম উদ্দিন, নবাব ফয়জুন্নেছা স্কুলের প্রধান শিক্ষিকা রাশেদা আক্তার।

তবে শিক্ষার্থীরা কিছু কিছু বই পায়নি। এ বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষিকার রাশেদা আক্তার এর কাছে জানতে চাইলে, তিনি বলেন, "সবাইকে নতুন বই দেওয়া হয়েছে। তবে অল্প কিছু বই দেওয়া বাকি রয়েছে। এগুলো খুব শীঘ্রই তাদের হাতে তুলে দেওয়া হবে।"

প্রথম দিনে কুমিল্লার বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে প্রায় ১ কোটি ২৬ লক্ষ বই  শিক্ষার্থীরা পেয়েছে।

প্রসঙ্গত, জেলা শিক্ষা অফিস সূত্র জানায় যায়,জেলার নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের ৯৮৫টি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য ৯৬ লাখ ৯০ হাজার ৬১৩টি বইয়ের চাহিদা রয়েছে। এর মধ্যে ৮০ লাখ বই ইতোমধ্যে কুমিল্লায় পৌঁছেছে। 

উল্লেখ্য, জেলার ২ হাজার ১১০ টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ১হাজার ৭শত ৪৬টি বেসরকারি কিন্ডারগার্ডেনের ৭ লাখ ৩৩ হাজার ৭৪১ জন ছাত্র-ছাত্রীদের মাঝে ২৯ লক্ষ ২১হাজার ৯৫৮টি বই বিতরণ করা হয়। 

 

সাজেদ/

আর্কাইভ