• ঢাকা বুধবার
    ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

বাস কন্ডাক্টর হতে পারবে না ২০ বছরের কম বয়সীরা

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৩, ০৪:২৮ এএম

বাস কন্ডাক্টর হতে পারবে না ২০ বছরের কম বয়সীরা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

সড়ক পরিবহন আইন পাস হয় ২০১৮ সালের ১৯ সেপ্টেম্বর। ওই বছরের ৮ অক্টোবর প্রজ্ঞাপন জারি করা হয়। আর ২০১৯ সালের ১ নভেম্বর থেকে আইনটি কার্যকরের ঘোষণা দেয় সরকার। কিন্তু আইন পাসের পর চার বছরেও বিধিমালা চূড়ান্ত না হওয়ায় এর শতভাগ প্রয়োগ আটকে ছিল। সম্প্রতি সড়ক পরিবহন বিধিমালা চূড়ান্ত করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

এটি ‘সড়ক পরিবহন বিধিমালা-২০২২’ হিসেবে অভিহিত হবে। বিধিমালায় গণপরিবহনে চালক অথবা কন্ডাক্টর বা সুপারভাইজর নিয়োগের ক্ষেত্রে বলা হয়েছে, চালক নিয়োগের ক্ষেত্রে সংশ্লিষ্ট শ্রেণির মোটরযান চালাতে ড্রাইভিং লাইসেন্স ও গণপরিবহন চালাতে অনুমতিপত্র (পিটিএ) এবং কন্ডাক্টর বা সুপারভাইজর নিয়োগের ক্ষেত্রে কন্ডাক্টর বা সুপারভাইজর লাইসেন্স থাকতে হবে।

এছাড়া গণপরিবহনে চালক, কন্ডাক্টর বা সুপারভাইজর নিয়োগের ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তির ডোপ টেস্ট সনদ থাকতে হবে। বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ (২০০৬ সনের ৪২ নং আইন) অনুযায়ী নির্ধারিত বেতন ও আর্থিক সুবিধাদি দিতে হবে।

বিধিমালায় ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তির শর্তে বলা হয়েছে, অন্যূন অষ্টম শ্রেণি বা জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। দাখিল করতে হবে মেডিকেল সার্টিফিকেট। মোটরযান চালাতে দক্ষতা যাচাই পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

২০ বছরের কম বয়সী কোনো ব্যক্তি কন্ডাক্টর বা সুপারভাইজর লাইসেন্স নিতে পারবেন না বা এমন কোনো ব্যক্তির কন্ডাক্টর বা সুপারভাইজরের লাইসেন্স মঞ্জুর করা যাবে না বলেও বিধিমালায় উল্লেখ করা হয়েছে।

মোটরযানে রেডিও, টেলিভিশন ইত্যাদি ব্যবহার করার বিষয়ে বলা হয়েছে, বাস বা মিনিবাসে চালক ছাড়া প্রত্যেক যাত্রীর আলাদাভাবে শ্রবণের জন্য ইলেকট্রনিক ডিভাইস স্থাপন করা যাবে। তবে জনগণের বিরক্তি সৃষ্টি হয় এইরূপভাবে কোনো রেডিও, টেলিভিশন ইত্যাদি কোনো মোটরকার, জিপ ও মাইক্রোবাসে চালানো যাবে না।

আর্কাইভ