• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

মানুষের হয়ে মামলা লড়বে রোবট আইনজীবী

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২৩, ০৫:১৪ পিএম

মানুষের হয়ে মামলা লড়বে রোবট আইনজীবী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

মানুষের হয়ে এবার আদালতে মামলায় লড়ার প্রস্তুতি নিচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই চালিত ‘রোবট আইনজীবী’। আগামী ফেব্রুয়ারিতে ট্রাফিক টিকিটসংক্রান্ত মামলায় এক মক্কেলের পক্ষে আদালতে লড়বে বিশ্বের প্রথম রোবট আইনজীবী। ‘ডু-নট-পে’ নামের এই এআই রোবট তৈরি করেছেন ব্রিটিশ-মার্কিন উদ্যোক্তা জোশুয়া ব্রাউডার। ‘ডু-নট-পে’ মূলত একটি আইনি পরিষেবাসংক্রান্ত চ্যাটবট। ২০১৫ সালে এটি উন্মোচন করা হয়।

যুক্তরাষ্ট্রভিত্তিক সম্প্রচারমাধ্যম সিবিএসের প্রতিবেদন অনুযায়ী, জোশুয়া ব্রাউডার বলেন, রোবটের এই কাজ চলবে স্মার্টফোনেই। রিয়েল টাইমে আদালতে শুনানি শোনার পর হেডফোনের মাধ্যমে নিজের মক্কেলকে আইনি পরামর্শ দেবে এই রোবট আইনজীবী। আদালতে শুনানির সময় মক্কেল তাঁর রোবট আইনজীবীর পরামর্শ অনুযায়ী নিজের বক্তব্য দেবেন।

প্রতিষ্ঠানটি দাবি করছে, তারাই বিশ্বের প্রথম রোবট আইনজীবী তৈরি করেছে। শুরুতে একে চ্যাটবট হিসেবে উন্মোচন করা হয়েছিল। যারা লেট ফি কিংবা জরিমানাসংক্রান্ত বিষয় নিয়ে সমস্যায় রয়েছেন, তাঁরা এর মাধ্যমে আইনি পরামর্শ পেতে পারতেন। জোশুয়া বলেন, ‘এআই রোবটটিকে ট্রাফিক টিকিটসংক্রান্ত মামলার বিষয়ে প্রশিক্ষণ দিতে অনেক সময় লেগেছে।’

তিনি আরও বলেন, রোবট আইনজীবী মামলায় হারলে যেকোনো পরিমাণের জরিমানাও পরিশোধ করতে রাজি ডু-নট-পে। মামলার শুনানি আগামী ফেব্রুয়ারিতে হওয়ার কথা। তবে প্রতিষ্ঠানটি এখন পর্যন্ত সঠিক দিনক্ষণ, স্থান এবং মক্কেলের নামের বিষয়ে কিছু জানায়নি।

কিন্তু মামলা লড়তে এআই রোবটই কেন, এই প্রশ্নের জবাবে জোশুয়া বলেন, ব্রিটেনে আইনজীবীর ফি অনেক। ট্রাফিক টিকিটসংক্রান্ত এই মামলায় লড়ার জন্য আইনজীবীকে মক্কেলকে দিতে হতো ২০০ পাউন্ড থেকে ১ হাজার পাউন্ড। কিন্তু রোবট আইনজীবী মামলায় লড়লে মক্কেলের পকেটের ওপর তেমন চাপ পড়বে না। জোশুয়া আশা করছে, ভবিষ্যতে আইনজীবীর জায়গা নেবে ‘এআই রোবট’।

আর্কাইভ