• ঢাকা শুক্রবার
    ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

পান খেলেই মাথা দিয়ে ধোঁয়া ওঠে রব্বানীর

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৩, ০৫:২৩ পিএম

পান খেলেই মাথা দিয়ে ধোঁয়া ওঠে রব্বানীর

চাঁদপুর প্রতিনিধি

শীতকালে মুখ দিয়ে বাষ্পাকারে ধোঁয়া বের হওয়া একটি স্বাভাবিক ঘটনা হলেও মাথা দিয়ে ধোঁয়া ওঠার ঘটনা শোনা যায়নি। আর তাও আবার পান খেলে। এমনই এক বিচিত্র ঘটনার দেখা মিলেছে নাটোরের বাগাতিপাড়ায়। 

উপজেলার সদর ইউনিয়নের চকগাজীপুর গ্রামের মৃত সবজানের ছেলে গোলাম রব্বানীর শরীর থেকে বের হওয়া এমন ধোঁয়া স্থানীয়দের অবাক করেছে। পান খেলেই বাষ্পের মতো ধোঁয়া উঠতে থাকে তার মাথা দিয়ে। পেশায় তিনি একজন গরু ব্যবসায়ী। 

মঙ্গলবার সন্ধ্যায় উপজেলার যোগীপাড়া বাজারে দেখা মেলে এই অলৌকিক ব্যক্তি গোলাম রব্বানীর সঙ্গে। তিনি জানান, অনেক আগে থেকেই সুপারি দিয়ে খিলি পান খেলে তিনি প্রচুর ঘামতেন। কিন্তু গত ৭-৮ বছর থেকে ঘামের সঙ্গে সঙ্গে মাথা দিয়ে ধোঁয়া ওঠা শুরু করে। প্রথম দিকে বিষয়টি নিয়ে তিনি ভাবনায় পড়েছিলেন। কিন্তু কোনো অসুবিধা না হওয়ায় বিষয়টিকে এখন আর তেমন পাত্তা দেন না। 

তিনি আরও জানান, কাঁচাসুপারি দিয়ে যখনই তিনি পান খাওয়া শুরু করেন, তখন পুরো শরীর থেকে ঘাম বের হতে থাকে। এর পর পরই মাথা দিয়ে বাষ্পের মতো ধোঁয়া উঠতে থাকে। আবার পান খাওয়া শেষ হলে তার ধোঁয়া ওঠাও চলে যায়। শীতকালে এ ঘটনাটি বেশি হয়। 

স্থানীয়রা এই ধোঁয়া দেখার জন্য তাকে শখ করে পান খাওয়ান— এ বিষয়টি বর্তমানে তিনি বেশ উপভোগ করেন। এদিকে শরীরের কোনো অসুবিধা না হওয়ায় এ সমস্যা নিয়ে কোনো বিশেষজ্ঞ চিকিৎসকের কাছেও যাননি। 

তবে তিনি জানিয়েছেন, তার মাথায় একসময় প্রচুর ঘন ও কালো চুল ছিল। কিন্তু ধোঁয়া ওঠার পর থেকে তার চুল উঠে টাক হয়ে গেছে। তা ছাড়া তার উচ্চ রক্তচাপ ও রক্তে কোলেস্টেরলের মাত্রা বেশি থাকায় একসময় এ সংক্রান্ত ওষুধ খেতেন, বর্তমানে তাও বন্ধ করে দিয়েছেন। 

কোয়ালিপাড়া গ্রামের বাসিন্দা ও উপজেলা সহকারী যুব উন্নয়ন কর্মকর্তা কামরুল ইসলাম জানান, বেশ কয়েক বছর থেকে তিনি এ বিষয়টি দেখছেন। তিনিও এই ধোঁয়া দেখার জন্য তাকে কয়েকবার পান কিনে খাইয়েছেন। 

এ বিষয়ে বাগাতিপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ড. এএইচএম আনিসুজ্জামান পিয়াস জানান, শীতকালে বেশি খেলাধুলা করলে ঘামের সঙ্গে সঙ্গে মাথা দিয়ে ধোঁয়ার মতো বাষ্প বের হয়। এ ঘটনাটিও তেমনই। এটি একটি স্বাভাবিক ঘটনা বলে তিনি মনে করেন।

আর্কাইভ