• ঢাকা মঙ্গলবার
    ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

জাপানের রাষ্ট্রীয় সফরের দ্বিতীয় দিনেও ব্যস্ত সময় পার করছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২৩, ০৩:৪৬ এএম

জাপানের রাষ্ট্রীয় সফরের দ্বিতীয় দিনেও ব্যস্ত সময় পার করছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে চারদিনের রাষ্ট্রীয় সফরে জাপানে গিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরের দ্বিতীয় দিনেও ব্যস্ত সময় পার করেছেন তিনি।

বুধবার (২৬ এপ্রিল) সফরের দ্বিতীয় দিন বেশ কয়েকটি বৈঠকের মাধ্যমে অতিবাহিত করেছেন শেখ হাসিনা। বৈঠকের মধ্যে রয়েছে ইম্পেরিয়াল প্যালেসে জাপানের সম্রাট নারুহিতোর সঙ্গে সাক্ষাৎ, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে তার কার্যালয়ে বৈঠক। সেখানে তিনি জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে আটটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। 

দিনের অপর এক কর্মসূচিতে জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশি, বাংলাদেশ-জাপান কমিটি ফর কমার্শিয়াল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশনের চেয়ারম্যান, জাইকার প্রেসিডেন্ট, জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশনের (জেট্রো) চেয়ারম্যান ও বাংলাদেশ ফ্রেন্ডশিপ পার্লামেন্টারি লীগের সভাপতির সঙ্গে টোকিওর আকাসাকা প্যালেসে প্রধানমন্ত্রী পৃথক সাক্ষাৎ করেন। জাপান সফরকালে প্রধানমন্ত্রী এ প্যালেসেই অবস্থান করছেন। 

এদিকে, দ্বিপক্ষীয় আলোচনায় নিরাপত্তা সহযোগিতা, বিনিয়োগ, বর্ধিত বাণিজ্য সম্পর্ক, বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতা এবং রোহিঙ্গা বিষয়ে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো প্রাধান্য পায়। 

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানের প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে ফুমিও কিশিদা শেখ হাসিনাকে স্বাগত জানান। জাপানি প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রবেশের সময় তাকে গার্ড অব অনার দেয়া হয়। এ সময় দুই দেশের জাতীয় সংগীত বাজানো হয়। 

সারাদিনের ব্যস্ততা শেষে জাপানের প্রধানমন্ত্রীর বাসভবনের লার্জ হলে আয়োজিত নৈশভোজে যোগ দিয়ে সফরের দ্বিতীয় দিন শেষ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

এর আগে, মঙ্গলবার (২৫ এপ্রিল)  সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে ১৫ দিনের সরকারি সফরে ঢাকা ত্যাগ করেন। এদিন স্থানীয় সময় বিকেল ৪টা ৪৫ মিনিটে টোকিওর হানেদা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান।

 

বিএস/

আর্কাইভ