• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

আজ তাপমাত্রা বাড়তে পারে

প্রকাশিত: মে ৭, ২০২৩, ০৩:৩৭ পিএম

আজ তাপমাত্রা বাড়তে পারে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

শনিবার ঝড়ো বাতাস ও বৃষ্টি হলেও আজ রাজধানীতে আবার তাপপ্রবাহ ফিরে এসেছে। এক দিনের ব্যবধানে ঢাকার তাপমাত্রা প্রায় ৪ ডিগ্রি বেড়ে ৩৭ ডিগ্রি সেলসিয়াসে উঠেছে। খুলনা ও রাজশাহী বিভাগে দাবদাহ বয়ে যাচ্ছে। একই সঙ্গে আরও ১০ জেলায় একই ধরনের উত্তাপ তৈরি হয়েছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ রোববার দেশের বেশির ভাগ এলাকার তাপমাত্রা বাড়তে পারে। মে মাসে গরম ও ঝড়বৃষ্টি একই সঙ্গে চলে। তা আগামী কয়েক দিন অব্যাহত থাকতে পারে। তবে আজ গরম বাড়তে পারে।

দাবদাহের পাশাপাশি ঝড়বৃষ্টিও থেমে নেই। গতকাল শনিবার বিকেলে রাজধানীতে আকাশ কালো করে মেঘ জমে। বৃষ্টি হয় প্রায় আধা ঘণ্টা ধরে। একই সঙ্গে বজ্রপাত ও দমকা হাওয়ার দাপটে রাস্তায় চলাচল করা মানুষের মধ্যে হুড়োহুড়ি শুরু হয়। হঠাৎ বৃষ্টিতে অনেককে কাকভেজা হয়ে বাসায় ফিরতে হয়। অবশ্য এর আগে সকাল থেকে বিকেল পর্যন্ত টানা গরমের মধ্যে কাটাতে হয় ঢাকাবাসীকে।

দেশের আরও ১০ জেলায় ঝড়বৃষ্টি হওয়ার তথ্য আবহাওয়া অধিদপ্তরের রেকর্ডে উঠে এসেছে। ঝড়বৃষ্টি আজও দেশের অনেক এলাকায় হতে পারে। দিনের বড় সময় জুড়ে গরম থাকার পর বিকেলের দিকে এই ঝড়বৃষ্টি শুরু হতে পারে।

এদিকে বঙ্গোপসাগরে যে লঘুচাপ সৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া অধিদপ্তর, তা এখনো বহাল আছে। আগামী দু–এক দিনের মধ্যে এই লঘুচাপ সৃষ্টি হতে পারে। পরে তা নিম্নচাপেও রূপ নিতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষণ অনুযায়ী, গতকাল দেশের সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে কক্সবাজারে, ১৭ মিলিমিটার। আর রাজধানীতে ১২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আর্কাইভ