• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

নিষেধাজ্ঞা উপেক্ষা করে বরিশালে চলছে কোচিং বাণিজ্য

প্রকাশিত: মে ৮, ২০২৩, ০৬:৪৭ পিএম

নিষেধাজ্ঞা উপেক্ষা করে বরিশালে চলছে কোচিং বাণিজ্য

ছবি: সংগৃহীত

বরিশাল প্রতিনিধি

চলমান এসএসসি পরীক্ষার সময় কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশনা মানা হচ্ছে না বরিশালে। কোচিং বাণিজ্য বন্ধে স্থানীয় প্রশাসনেরও নেই কোনো পদক্ষেপ।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, এসএসসি পরীক্ষা চলার সময় এক মাস দেশের কোচিং সেন্টারগুলো বন্ধ থাকবে। তবে বরিশালে সেই নির্দেশনা মানার বালাই নেই।

সরেজমিনে নগরীর বগুড়া রোডে গিয়ে দেখা যায়, নিষেধাজ্ঞা উপেক্ষা করেই ক্লাস নেয়া হচ্ছে কোচিং সেন্টারটিতে। শুধু বগুড়া রোডের এই কোচিং সেন্টারটিই নয়। নগরীর বিভিন্ন এলাকার প্রায় সব কোচিং সেন্টারই চলছে পুরোদমে। পরীক্ষা চলাকালে নিষেধাজ্ঞা উপেক্ষা করে কেন কোচিং খোলা রাখা হয়েছে সেই প্রশ্নের সদুত্তর নেই সংশ্লিষ্টদের। সংবাদ প্রকাশ না করতে উৎকোচ দেয়ার চেষ্টাও করেন কেউ কেউ।

এ সময় সরকারের নিয়ম না মানাটা ভুল হয়েছে জানিয়ে কোচিং সেন্টারে মালিক ও শিক্ষকরা বলেন, নির্দিষ্ট সময়ে শিক্ষার্থীদের সিলেবাস সম্পন্ন করতেই তাদের এমন উদ্যোগ। তবে দ্রুত কোচিং বন্ধ করে দেবার কথাও বলেন তারা।

অভিভাবক ও শিক্ষার্থীরা জানান, কোচিং কর্তৃপক্ষ খোলা রাখায় ক্লাস করছেন তারা। কোচিং সেন্টারগুলো বন্ধ না করলে তারা কি করবেন। প্রতি মাসে বেতন দিতে হবে ক্লাস করুন অথবা না করুক। আর সিলেবাস সম্পন্ন করতে ক্লাসে আসা প্রয়োজন দাবি শিক্ষার্থীদের।

জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক মনদীপ ঘরাই বলেন, নিষেধাজ্ঞা অমান্য করলে কোচিং সেন্টারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

বরিশালে প্রায় ২ শতাধিক কোচিং সেন্টার রয়েছে। এসএসসি পরীক্ষা কেন্দ্র করে প্রশ্নপত্র ফাঁস ও গুজব রোধে ২৬ এপ্রিল থেকে ২৩ মে পর্যন্ত সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেন শিক্ষামন্ত্রী।

 

জেকেএস/

আর্কাইভ