• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

নাটোরের শাঁখা শিল্প বন্ধ হওয়ার পথে

প্রকাশিত: মে ১১, ২০২৩, ১২:৫১ এএম

নাটোরের শাঁখা শিল্প বন্ধ হওয়ার পথে

ছবি: সংগৃহীত

নাটোর প্রতিনিধি

উপকরণের বাড়তি দাম ও ভারত থেকে কম দামে আমদানির কারণে বন্ধ হওয়ার পথে নাটোরের শাঁখা শিল্প। যুগ যুগ ধরে চলে আসা ব্যবসায় লোকসান হওয়ায়, মানবেতর জীবনযাপন করছেন কারিগররা। শিল্পকে টিকিয়ে রাখতে প্রশিক্ষণসহ সার্বিক সহযোগিতার আশ্বাস বিসিক ও জেলা প্রশাসনের।

নাটোরের বাগাতিপাড়া উপজেলার জামনগর শাঁখারীপাড়া। একসময় এখানে প্রায় ২০০ পরিবার শাঁখা তৈরিতে ব্যস্ত সময় পার করলেও এখন চাহিদা কমে আসায় কমেছে কাজের চাপ।

কারিগররা জানান, দেশে কাঁচামাল না থাকায় আমদানি করা হয় শ্রীলংকা ও ভারত থেকে। প্রকারভেদে একজোড়া শাঁখা তৈরিতে ব্যয় হয় ৫০০ থেকে ২ হাজার টাকা। তবে সম্প্রতি কাঁচামালের মূল্যবৃদ্ধির সঙ্গে সঙ্গে ভারত থেকে কম দামের শাঁখা কিনে দেশের বাজারে বিক্রি করায় নাটোরের তৈরি শাখার চাহিদা কমেছে।

সুজন সাহা নামে এক কারিগর বলেন, দেশে শঙ্খর উৎপাদন না থাকায় শ্রীলংকা ও ভারত থেকে কাটা শঙ্খ আমদানি করে পালিস করে বিভিন্ন নকশায় শাঁখা তৈরী হয় এখানে। এখানকার তৈরি শাঁখা দেশের বিভিন্ন জেলায় বিক্রি হয়। আর এ এলাকার শাঁখা বেশি দামে বিক্রি হলেও ভারত থেকে আসা তৈরি করা শাঁখা স্থানীয় বাজারে বিক্রি হচ্ছে মাত্র ১০০ থেকে ১৫০ টাকায়।


এদিকে শাঁখা শিল্পকে টিকিয়ে রাখতে শাঁখা তৈরির কারিগরদের পাশে থাকার আশ্বাস দেন নাটোর বিসিকের সহকারী উপ-ব্যাবস্থাপক দিলরুবা দিপ্তি। তিনি বলেন, কারিগরদের প্রশিক্ষণ দেয়ার পাশাপাশি ঋণের ব্যবস্থা করা হবে।

নাটোরের এই শাখারী পল্লী থেকে প্রতি বছর প্রায় আড়াই লাখ জোড়া হাতের শাঁখা তৈরি হয়।
 

জেকেএস/

আর্কাইভ