• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

‘দুর্নীতিবাজদের বয়কট না করলে দেশ দুর্নীতিমুক্ত হবে না’

প্রকাশিত: জুন ১৯, ২০২৩, ০১:৫১ এএম

‘দুর্নীতিবাজদের বয়কট না করলে দেশ দুর্নীতিমুক্ত হবে না’

বরিশাল ব্যুরো

দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার ড. মোজাম্মেল হক খান বলেছেন, কল্যাণমূলক রাষ্ট্র প্রতিষ্ঠা করতে হলে দুর্নীতি বন্ধ করতে হবে। বঙ্গবন্ধু এক ভাষণে বলেছিলেন আইন করে দুর্নীতি বন্ধ করা যাবে না। দুর্নীতি বন্ধ করতে হলে আমাদের মানসিক অবস্থার পরিবর্তন করতে হবে, লোভ-লালসা থেকে দূরে থাকতে হবে এবং রাষ্ট্রের প্রতি আমাদের দায়িত্ব নিষ্ঠার সঙ্গে পালন করতে হবে।

রোববার (১৮ জুন) সকালে দুর্নীতি দমন কমিশনের আয়োজনে বরিশাল জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে গণশুনানি ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, দুর্নীতির বৈশ্বিক সূচি পর্যালোচনা করলে দেখা যায় আমরা অবস্থার উন্নতি করছি। আমরা দুর্নীতিগ্রস্ত তালিকার নিচের দিকে রয়েছি। আমাদের ভিশন ২০৪০ সালের দিকে দুর্নীতিমুক্ত রাষ্ট্র হওয়া। দুর্নীতি বন্ধ না করতে পারলে সেই রূপকল্প বাস্তবায়ন হবে কিনা আমি সন্দিহান।

ড. মোজাম্মেল হক খান বলেন, দুর্নীতি প্রতিরোধ করতে হলে সামাজিকভাবে দুর্নীতিবাজদের বয়কট করতে হবে। তুই দুর্নীতিবাজ বলা শিখতে হবে। শুধু অপরকে নয় নিজেদেরও সংশোধন হতে হবে। আমি নাম বলতে চাই না তাহলে অনেকে বিব্রত হবেন। অনেক দপ্তরই আছে যেগুলোর বিরুদ্ধে বিস্তর অভিযোগ রয়েছে। এজন্য অপরকে দুর্নীতিবাজ বলার আগে নিজের দুর্নীতির চর্চা বন্ধ করতে হবে। দুর্নীতিবাজদের যদি সামাজিকভাবে বয়কট না করেন তাহলে দুর্নীতিমুক্ত হতে পারবেন না।

তিনি আরও বলেন, দুর্নীতির বিরুদ্ধে সমাজে একটি পরিবেশ তৈরি করতে হবে। অনেকেই বলেন, অমুক কর্মকর্তা ঘুষ নেন না। তখন পাল্টা প্রশ্ন ওঠে কত দিলে নেন? এমন আবহ তৈরি করতে হবে যেন মানুষ বলে উনি ঘুষ নেন না।

জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিভাগীয় কমিশনার মো. আমিন উল আহসান, দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক (প্রতিরোধ) আক্তার হোসেন, বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. সাইফুল ইসলাম, পুলিশ সুপার ওয়াহিদুল ইসলাম, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি রাবেয়া খাতুন প্রমুখ।

এর আগে শুরুতে অতিথিরা সংক্ষিপ্ত এক আলোচনায় দুর্নীতি প্রতিরোধে বিভিন্ন বিষয় তুলে ধরে আলোচনা করেন। পরে সাধারণ মানুষের অংশগ্রহণে উন্মুক্ত গণশুনানি অনুষ্ঠিত হয়।

 

বিএস/

আর্কাইভ