• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সুগন্ধায় তেলবাহী জাহাজের আগুন নিয়ন্ত্রণে

প্রকাশিত: জুলাই ২, ২০২৩, ০১:২৭ এএম

সুগন্ধায় তেলবাহী জাহাজের আগুন নিয়ন্ত্রণে

ছবি: সংগৃহীত

ঝালকাঠি প্রতিনিধি

ঝালকাঠির সুগন্ধা নদীতে এক ঘণ্টা পর তেলবাহী জাহাজ সাগর নন্দিনী-২ এর আগুন নিয়ন্ত্রণে এসেছে।

ঝালকাঠি ও বরিশালের ফায়ার সার্ভিসের পাঁচটি টিম এক ঘণ্টার চেষ্টায় শনিবার (১ জুলাই) বিকেল সাড়ে ৩টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। এর আগে দুপুর সোয়া ২টার দিকে এই জাহাজটিতে বিস্ফোরণের পর আগুন লাগে।

জেলা প্রশাসক ফারাহ গুল নিঝুম আগুন নিয়ন্ত্রণের তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেছেন, আগুন নিয়ন্ত্রণে এসেছে। এই অগ্নিকাণ্ডের কারণ জানতে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। অতিরিক্ত জেলা প্রশাসন (সার্বিক) রহুল আমিনকে এই তদন্ত কমিটির প্রধান করা হয়েছে। তিনদিনের মধ্যে তদন্ত কমিটিকে এই দুর্ঘটনা সম্পর্কে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এদিকে আগুন নিয়ন্ত্রণে আসার পর ১১ লাখ লিটার জ্বালানি তেল নিয়ে ধীরে ধীরে ডুবে যাচ্ছে সাগর নন্দিনী-২। জাহাজটি উদ্ধারে উদ্ধারকারী জাহাজ নির্ভীক রওনা হয়েছে।

এ ব্যাপারে নৌ পুলিশ সুপার কফিল আহমেদ বলেছেন, ৭ লাখ পেট্রোল ও ৪ লাখ ডিজেল মোট ১১ লাখ লিটার জ্বালানি তেল নিয়ে সাগর নন্দিনী-২ ধীরে ধীরে ডুবে যাচ্ছে। জাহাজটি উদ্ধারের চেষ্টা চালানো হচ্ছে। ইতোমধ্যে জাহাজটি উদ্ধারে উদ্ধারকারী জাহাজ নির্ভীক রওনা হয়েছে।

অতিরিক্ত পুলিশ সুপার (ঝালকাঠি সদর সার্কেল) মো. মহিদুল ইসলাম জানান, জাহাজটি শহরের সুগন্ধা নদীর পাড়ে তেলের ডিপোতে পেট্রোল ও ডিজেল খালাস করতে আসে। জাহাজটি নোঙর করা অবস্থায় নদীর অপর পাড়ে দুপুরে হঠাৎ বিকট শব্দে বিস্ফোরিত হয়। পরে পুরো জাহাজে আগুন লাগে।

শনিবার দুপুর সোয়া ২টার দিকে শহরের সুগন্ধা নদীর দক্ষিণ পাড়ের রাজাপুর গ্রামের কাছে তেলবাহী জাহাজ সাগর নন্দিনী-২ এর পেছনের অংশে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। এ সময় জাহাজটিতে মাস্টারসহ মোট ৯ জন কর্মচারী ছিলেন। এর মধ্যে পাঁচ জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। তাদের চার জনকে বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। নিখোঁজ রয়েছেন জাহাজের চার কর্মচারী।

আহতদের মধ্যে যাদের নাম জানা গেছে, তারা হলেন- শাকিল (৩৫), ফরিদুল আলম (৫৩), ইকবাল হোনে (২৭), মাইনুল ইসলাম হৃদয় (২৯)। দগ্ধদের মধ্যে বেলায়েত নামে একজন বাবুর্চিও রয়েছেন।

 

জেকেএস/

আর্কাইভ