• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

চাঁদপুরে চাহিদার চেয়ে সরবরাহ কম, নাগালের বাইরে ইলিশের দাম

প্রকাশিত: আগস্ট ২৭, ২০২৩, ০২:৪৮ এএম

চাঁদপুরে চাহিদার চেয়ে সরবরাহ কম, নাগালের বাইরে ইলিশের দাম

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ইলিশে ভরপুর চাঁদপুরের পাইকারি বাজার। তবে দাম চড়া হওয়ায় সাধারণ ক্রেতার নাগালের বাইরে। এজন্য চাহিদার বিপরীতে সরবরাহ কম থাকার কথা বলছেন বেপারিরা।

শনিবার (২৬ আগস্ট) সকালে সরেজমিনে দেখা গেছে, ট্রাক থেকে নামানো হচ্ছে রুপালি ইলিশ। চলে যাচ্ছে পাশের মোকামে। সকাল থেকেই হাঁকডাকে সরগরম চাঁদপুরের বড়স্টেশন মাছবাজার। স্তূপ কিংবা থরে থরে সাজানো নানা আকারের ইলিশে চোখ সবার। স্থানীয়দের পাশাপাশি মাছ নিয়ে হাজির ভোলা, লক্ষ্মীপুরের জেলেরাও। তবে চাঁদপুরের ইলিশে বেশি আগ্রহ ক্রেতাদের।

গত কয়েকদিন সাগর উত্তাল থাকায় জেলেদের জালে কম ইলিশ ধরা পড়েছে। তবে বাজারে ইলিশের সরবরাহ কিছুটা বেড়েছে। দাম নাগালে না থাকায় অসন্তোষ ক্রেতাদের। আর ব্যবসায়ীরা দিচ্ছেন কাঙ্ক্ষিত ইলিশ না পাওয়ার অজুহাত।

বড়স্টেশন পাইকারি মাছবাজারে আসা জুয়েল নামে এক ক্রেতা বলেন, ‘প্রতিদিনই ইলিশের দাম বাড়ছে। এতে ক্রয় ক্ষমতা হারিয়ে ফেলছেন তারা। ভালো মানের ইলিশ প্রতিকেজি ১৮০০ থেকে ২০০০ হাজার টাকা। তবে স্বস্তির কথা হচ্ছে  চাঁদপুরে সুস্বাদু তাজা ইলিশ পাওয়া যাচ্ছে।’

জেলে এবং বেপারিরা জানান, আগের মতো ইলিশ জালে না আটকালেও ইলিশ মিলছে। তবে পরিমাণে অন্য বছরের চেয়ে কম। আর গভীর সাগরে এসব ইলিশ শিকার করতে গিয়ে তাদের খরচও হচ্ছে বেশ।

এদিকে দাম বেশি হওয়ার কারণ হিসেবে পাইকারি ইলিশ ব্যবসায়ী জাবেদ বলেন, ‘সরবরাহ কম। তবে চাহিদা বেশি। তাই জেলে এবং বেপারিদের কাছ থেকে বাড়তি দামে ইলিশ ক্রয় করতে হচ্ছে।’

শনিবার বড়স্টেশনে সব মিলিয়ে ইলিশের সরবরাহ ছিল ৩০০ মণ। আর আকারভেদে সেই ইলিশ বিক্রি হচ্ছে ৪৮ হাজার থেকে ৭২ হাজার টাকা মণ।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ