• ঢাকা বুধবার
    ১৫ মে, ২০২৪, ৩১ চৈত্র ১৪৩১

পায়রা নদীতে ধরা পড়ল দুই কেজির রাজা ইলিশ

প্রকাশিত: অক্টোবর ৯, ২০২৩, ০২:০২ এএম

পায়রা নদীতে ধরা পড়ল দুই কেজির রাজা ইলিশ

সিটি নিউজ ডেস্ক

বরগুনার পায়রা নদীতে জেলের জালে ধরা পড়ল দুই কেজি ওজনের রাজা ইলিশ। বাজারে যার দাম উঠছে পাঁচ হাজার টাকা। শনিবার সন্ধ্যায় আমতলী উপজেলার লঞ্চঘাটে বিক্রির জন্য নিয়ে আসে এই রাজা ইলিশটি।

লঞ্চঘাটের জেলে মো. খলিল ফকির জানান, পায়রা (বুড়িশ্বর) নদে বুড়িরচর পয়েন্টে দুপুরে জাল ফেলেন। বিকালে জাল টানার পর ছোট-বড় আরও কয়েকটি ইলিশের সঙ্গে ওঠে এই রাজা ইলিশটি। সন্ধ্যায় মাছটি লঞ্চঘাটে ওঠানো হলে ক্রেতার পাশাপাশি উৎসুক মানুষ মাছটি দেখার জন্য ভিড় করেন। কারণ এত বড় ইলিশ সহজে পাওয়া যায় না বলেই মানুষের এত আগ্রহ।

মাছ ব্যবসায়ী সুজন জানান, আড়াই হাজার টাকা কেজি দরে দুই কেজির ইলিশটির দাম পাঁচ হাজার টাকা চাওয়া হয়েছে। এই দামে বিক্রি করতে পারলে জেলের দাম পরিশোধের পর নিজের সামান্য কিছু লাভ থাকবে।

স্থানীয় লঞ্চঘাটের জেলে মো. জলিল গাজী, মোশারফ ফকির, লিটন সদাগর বলেন, পায়রা বুড়িশ্বর নদে এক সময় প্রচুর পরিমাণে ইলিশ পাওয়া যেত। পাঁচ ছয় বছর আগেও জেলেদের জালে প্রায়ই দুই কেজি, আড়াই কেজি ওজনের ইলিশ ধরা পড়ত। কিন্তু এখন আর সেই ইলিশের দেখা মেলে না।

আমতলী উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা হালিমা সরদার জানান, ৬৫ দিনের সাগরে মৎস্য আহরণ নিষিদ্ধ কার্যক্রম ফলপ্রসূ হয়েছে। তাই ইলিশের আকার, আকৃতি ও ওজন বৃদ্ধি পেয়েছে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

আর্কাইভ