• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

পদ্মায় ভাঙন, হুমকির মুখে বিজিবি ক্যাম্প ও স্কুল

প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২৩, ০১:৫১ এএম

পদ্মায় ভাঙন, হুমকির মুখে বিজিবি ক্যাম্প ও স্কুল

সিটি নিউজ ডেস্ক

কুষ্টিয়ার দৌলতপুর সীমান্ত সংলগ্ন চিলমারী ইউনিয়নের বিভিন্ন এলাকায় পদ্মার তীব্র ভাঙনে যে কোনো মুহূর্তে বিলীন হতে পারে বিজিবি ক্যাম্প, শিক্ষাপ্রতিষ্ঠানসহ অসংখ্য স্থাপনা। আতঙ্কে দিন কাটছে গ্রামবাসীর। পদ্মার ভাঙন ঠেকাতে প্রয়োজন স্থায়ী ব্যবস্থার।

ইতোমধ্যে দুটি সীমান্ত পিলার পদ্মাতে তলিয়ে গেছে। ভিটামাটি সর্বস্ব হারিয়েছে কয়েকশ পরিবার। ভাঙনের হুমকিতে রয়েছে উদয়নগর বিজিবি ক্যাম্প। ক্যাম্প থেকে মাত্র ৫০ মিটার দূরে রয়েছে পদ্মা নদী। ভাঙন রোধে স্থায়ী ব্যবস্থা নেওয়া না হলে সীমান্ত এলাকা অরক্ষিত হতে পারে বলে জানিয়েছেন ক্যাম্প কমান্ডার নায়েক সুবেদার সিরাজুল ইসলাম।

কুষ্টিয়া সেক্টরের ৪৭ বিজিবি ব্যাটালিয়ন অধীনস্থ চরচিলমারী কোম্পানি কমান্ডার সুবেদার মুরাদ জানান, নদীতে পানি কমার সঙ্গে সঙ্গে চিলমারী ইউনিয়নের বিভিন্ন এলাকায় ভাঙন শুরু হয়েছে। সবচেয়ে হুমকির মুখে থাকা ক্যাম্পটি রক্ষার জন্য দ্রুত স্থায়ী ব্যবস্থা নেওয়ার দাবি জানান তিনি। এছাড়া বিজিবি ক্যাম্পসহ উদয়নগর গ্রাম রক্ষার জন্য দ্রুত স্থায়ী বাঁধ নির্মাণের দাবি জানিয়েছেন ইউপি সদস্য জয়নাল আবেদীনসহ স্থানীয় জনপ্রতিনিধি ও গ্রামবাসী। স্থায়ী ব্যবস্থা নেওয়া না হলে আতারাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ অসংখ্য স্থাপনা পদ্মাতে বিলীন হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন প্রধান শিক্ষক শফিকুল ইসলাম।

তবে বিজিবি ক্যাম্পসহ উদয়নগর গ্রাম রক্ষার জন্য অস্থায়ীভাবে জিও ব্যাগ ফেলে পদ্মার ভাঙন ঠেকানোর চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন কুষ্টিয়া পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী জিয়াউর রহমান জয়।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

আর্কাইভ