• ঢাকা মঙ্গলবার
    ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

এক রাতে ১০ শ্যালো মেশিন চুরি!

প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২৩, ১২:৪৭ পিএম

এক রাতে ১০ শ্যালো মেশিন চুরি!

ছবি: সংগৃহীতঠ

রাজশাহী ব্যুরো

রাজশাহীর বাগমারায় কৃষকের জমিতে সেচ দেওয়া ডিজেল চালিত শ্যালো মেশিন চুরির ঘটনা হঠাৎ করেই বেড়েছে। এ ঘটনায় কৃষকের চোখে এখন ঘুম নেই। দিশেহারা, হয়রান হচ্ছেন তারা। চলতি সপ্তাহের বৃহস্পতিবার দিবাগত রাতে উপজেলার ভবানীগঞ্জ পৌরসভা ও এর আশেপাশের এলাকা থেকে কৃষকের অন্তত ১০টি শ্যালো মেশিন চুরি করে নিয়ে গেছে সংঘবদ্ধ চোরের দল।

সাধারণ কৃষকরা জানিয়েছেন, গত বৃহস্পতিবার দিবাগত রাতের কোনো একসময় সংঘবদ্ধ চোরের দল ইঞ্জিনচালিত নৌকা নিয়ে এসে ভবানীগঞ্জ ব্রিজ এলাকা থেকে চানপাড়ার কৃষক কুদ্দুসের শ্যালো মেশিনটি চুরি করে নিয়ে যায় চোররা। একই রাতে চোরেরা সূর্যপাড়া গ্রামের কৃষক মিন্টু, দেউলা গ্রামের কৃষক শাহিন ও তার ভাইয়ে দুটি মেশিনসহ আশেপাশের এলাকা থেকে অন্তত ১০টি শ্যালো মেশিন নৌকায় তুলে চুরি করে নিয়ে যায়। পরে দিনে কৃষকরা মেশিনের সন্ধান করতে করতে হুলিখালি পর্যন্ত পর্যন্ত গিয়ে জানতে পারেন যে ওই এলাকার জেলেদের নদীতে দেওয়া বানাসহ বাঁশের বিভিন্ন বেড়া ভেঙে নৌকাযোগে চোর পালিয়ে গেছে।

তারা আরও জানান, নদী থেকে শ্যালো মেশিনে সেচ  দিয়ে তারা যুগ যুগ ধরে ফসল আবাদ করে আসছেন। দুর্গম নদীর তীর ও আনা নেওয়ার সমস্যার কারণে তারা মেশিনগুলো বস্তা দিয়ে ঢেকে নদীর তীরেই রেখে আসত। এর আগে কখনও এমন চুরির ঘটনা ঘটেনি। সব মেশিনের দাম ১০-১৫ হাজার টাকা। এমন চুরির ঘটনায় দিশেহারা হয়ে পড়েছেন দরিদ্র কৃষকরা।

তবে উপজেলায় পুকুর চুরির ঘটনায় এখনও থানায় অভিযোগ না দেওয়ার কারণ বর্ণনা করে কৃষকরা বলেছেন, ওই চুরির ঘটনায় দেউলা গ্রামের একজনকে তারা সন্দেহ করছেন। তিনি ওই রাতে নদীতে একটি ছোট নৌকা নিয়ে টহল দিয়েছেন বলে অনেকে দেখেছেন।

কৃষকরা জানান, দেউলা গ্রামের এক আওয়ামী লীগ নেতা বিষয়টি দেখবেন বলে আশ্বাস দেওয়ায় তারা আর থানায় অভিযোগ দেননি।

বাগমারা থানার ওসি অরবিন্দ সরকার বলেন, ‘চুরির ঘটনায় ভুক্তভোগীরা অভিযোগ দায়ের করলে তদন্ত করে ব্যবস্থা নেবেন।’

 

জেকেএস/

আর্কাইভ