• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া দুই ধাপে শেষ হবে

প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২২, ১২:০৭ পিএম

২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া দুই ধাপে শেষ হবে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

২০২১-২০২২ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ ভর্তি প্রক্রিয়া শেষ হবে দুই ধাপে । প্রথম ধাপে প্রাথমিক ভর্তি ও প্রয়োজনীয় মাইগ্রেশন। দ্বিতীয় ধাপে ভর্তিচ্ছুরা যে বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত ভর্তির জন্য নির্বাচিত হবেন—সেখানে সশরীরে উপস্থিত হয়ে সংশ্লিষ্ট ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

শুক্রবার (১৪ অক্টোবর) দেশের সবগুলো জাতীয় দৈনিকে এ সংক্রন্ত বিজ্ঞপ্তি প্রকাশ করবে গুচ্ছভুক্ত কেন্দ্রীয় ভর্তি কমিটি। দুই ধাপে ভর্তি ও মাইগ্রেশন প্রক্রিয়া সংক্রান্ত বিস্তারিত তথ্য যথাসময়ে গুচ্ছ ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে প্রকাশিত হবে।

২২টি বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০১১-২০১২ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি পরীক্ষায় সর্বনিম্ন ৩০ নম্বর পেয়ে উত্তীর্ণ শিক্ষার্থীরা গুচ্ছের ওয়েবসাইটের মাধ্যমে কাঙ্ক্ষিত বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পারবে।

ভর্তির আবেদনের সময়, প্রক্রিয়া ও পেমেন্ট

গুচ্ছের ওয়েবসাইটের Apply to Individual University লিংকের মাধ্যমে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের লিংক পাওয়া যাবে। যা ব্যবহার করে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ে আবেদন করা যাবে। গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদনের ক্ষেত্রে নিম্নে উল্লেখিত বিষয়সমূহ বিশেষভাবে লক্ষনীয়:

আবেদনের সময়সীমা:

আবেদন শুরু হবে আগামী ১৭ অক্টোবর দুপুর ১২টা থেকে। চলবে ২৭ অক্টোবর রাত ১১.৫৯টা পর্যন্ত। তবে আবেদন ২৭ অক্টোবর শেষ হলেও পরের দিন অর্থাৎ ২৮ অক্টোবর রাত ১১.৫৯টা পর্যন্ত ফি পরিশোধ করা যাবে।

কাঙ্ক্ষিত বিশ্ববিদ্যালয়ে আবেদনের ক্ষেত্রে লগইন-এর জন্য GST Application ID এবং GST Password ব্যবহার করতে হবে। GST Application ID / GST Password ভুলে গেলে শুধুমাত্র GST ওয়েবসাইট থেকে তা Recover করা যাবে।

মোবাইল নম্বর:

আবেদনের কোনো এক পর্যায়ে আবেদনকারীর মোবাইল নম্বর OTP-এর মাধ্যমে ভেরিফাই করা হবে। কোনো কারণে মোবাইল নম্বর পরিবর্তন করতে চাইলে GST ওয়েবসাইটের মাধ্যমে প্রয়োজনীয় কাগজপত্রসহ অনলাইনে আবেদনপূর্বক তা পরিবর্তন করা যাবে।

বিভাগ পছন্দক্রম:

GST গুচ্ছভুক্ত প্রতিটি বিশ্ববিদ্যালয়ের বিভাগসমূহ GST-এর তিনটি ইউনিট A, B, C-এ বিভক্ত। যে কোনো আবেদনকারী শুধুমাত্র সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত শর্তসাপেক্ষে আবেদনযোগ্য বিভাগসমূহে আবেদন করতে পারবে। আবেদনকৃত বিভাগসমূহের পছন্দক্রম সঠিকভাবে প্রদান করতে হবে। আবেদনের সময়সীমা অতিক্রমের পর পছন্দক্রম পরিবর্তনের কোন প্রকার সুযোগ থাকবে না।

আবেদন ফি:

বিশ্ববিদ্যালয়ভিত্তিক প্রতিটি ইউনিটের আবেদন ফি ৫০০/- (পাঁচশত) টাকা (ট্রানজেকশন ফি ব্যতিত)। যে সকল বিভাগের জন্য ব্যবহারিক পরীক্ষা আবশ্যক সেই বিভাগ/বিভাগসমূহ পছন্দক্রমে অন্তর্ভুক্ত করলে প্রতিটির জন্য ব্যবহারিক পরীক্ষার ফি বাবদ ৩০০/- (তিনশত) টাকা আবেদন ফি-এর সাথে যোগ হবে। সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত নিয়মানুসারে আবেদন ফি উল্লেখিত সময়সীমার মধ্যে অবশ্যই পরিশোধ করতে হবে।

আবেদন পদ্ধতি:

বিস্তারিত আবেদন পদ্ধতি ও ভর্তি সংক্রান্ত নির্দেশিকা সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

প্রার্থী বাছাই ও ভর্তি প্রক্রিয়া:

(ক) আবেদন সম্পন্ন হওয়ার পর প্রতিটি বিশ্ববিদ্যালয় তাদের নিজস্ব শর্তাবলী অনুসরন করে আবেদনকারীদের ইউনিটভিত্তিক মেধাক্রম ও বিভাগসমূহের পছন্দক্রম অনুসারে ভর্তিযোগ্য বিভাগ নির্বাচন করবে। সিট খালি থাকা সাপেক্ষে প্রতিটি বিশ্ববিদ্যালয় মাইগ্রেশন পদ্ধতি চলমান রাখবে এবং নিজ নিজ বিশ্ববিদ্যালয় তা পরিচালনা করবে।

(খ) আবেদনকারী GST ওয়েবসাইটে লগইন করে আবেদনকৃত বিশ্ববিদ্যালয়সমূহে মেধাক্রম, ভর্তির জন্য নির্বাচিত বিভাগ (যদি থাকে) ইত্যাদি একযোগে দেখতে পাবে।

(গ) সমূদয় ভর্তি প্রক্রিয়া দুই ধাপে সম্পন্ন হবে। প্রথম ধাপে প্রাথমিক ভর্তি ও প্রয়োজনীয় মাইগ্রেশন GST ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে পররিচালিত হবে। প্রাথমিক পর্যায়ে ভর্তি প্রক্রিয়া ফি বাবদ ৫০০০/= টাকা (পরবর্তীতে সমন্নয় করা হবে) জমা দিয়ে ভর্তিকৃত বিশ্ববিদ্যালয়ে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার মার্কসিট জমা দিতে হবে।

(ঘ) সকল প্রকার মাইগ্রেশন প্রক্রিয়া GST ওয়েবসাইটের মাধ্যমে সম্পন্ন করা হবে। একটি নির্দিষ্ট বিশ্ববিদ্যালয়ে বিভাগ মাইগ্রেশন প্রক্রিয়া অটোমেটিক পদ্ধতিতে সম্পন্ন হবে। কোন আবেদনকারী চাইলে মাইগ্রেশন চলাকালীন সময়ে সেই বিশ্ববিদ্যালয়ের জন্য মাইগ্রেশন বন্ধ করতে পারবে।

এক্ষেত্রে উক্ত আবেদনকারী সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের অন্য কোন বিষয়ে ভর্তির জন্য বিবেচিত হবে না। একজন আবেদনকারী একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি থাকাকালীন অন্য কোন বিশ্ববিদ্যালয়ের কোন একটি বিভাগে ভর্তির জন্য নির্বাচিত হলে পরবর্তী বিশ্ববিদ্যালয়ে মাইগ্রেশন করতে চাইলে GST ওয়েবসাইটের মাধ্যমে নিজে তা সম্পন্ন করতে হবে।

(ঙ) দ্বিতীয় ধাপে কোন আবেদনকারী যে বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত ভর্তি (সকল প্রকার মাইগ্রেশন সম্পন্ন হবার পর)-এর জন্য নির্বাচিত হবে সেখানে সশরীরে উপস্থিত হয়ে সংশ্লিষ্ট ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। দুই ধাপে ভর্তি ও মাইগ্রেশন প্রক্রিয়া সংক্রান্ত বিস্তারিত তথ্য যথাসময়ে GST ওয়েবসাইটে প্রকাশিত হবে।

 

এসএএস

আর্কাইভ