• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

চীনের সরকারি বৃত্তি পেলেন ৫৫ বাংলাদেশি

প্রকাশিত: জুন ১৯, ২০২৩, ১১:১৩ পিএম

চীনের সরকারি বৃত্তি পেলেন ৫৫ বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

২০২৩-২৪ শিক্ষাবর্ষের চাইনিজ গভর্নমেন্ট স্কলারশিপ (সিজিএস) প্রকাশ করা হয়েছে৷ সোমবার (১৯ জুন) বাংলাদেশে চীনা দূতাবাস নতুন ভর্তি হওয়া বাংলাদেশিদের উষ্ণ অভিনন্দন জানিয়েছে।

দূতাবাস সূত্রে জানা যায়, এ বছর স্নাতক পর্যায়ে ১৮ জন, স্নাতকোত্তর পর্যায়ে ২৩ জন এবং মেডিকেলে ১৪ জনসহ মোট ৫৫ জন বাংলাদেশি শিক্ষার্থী সিজিএস পেয়েছেন।

মহামারির পর প্রথম এই বৃত্তি জারি করা হয়েছে। প্রথম রাউন্ডে প্রায় ৫০০ জন শিক্ষর্থী আবেদন করেন, যা গত তিন বছরের মধ্যে সর্বোচ্চ।

 


এ বছর যেসব চীনা বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থী ভর্তির সুযোগ দেয়া হয়েছে, তার মধ্যে রয়েছে পিকিং ইউনিভার্সিটি, সিংহুয়া ইউনিভার্সিটি, ঝেজিয়াং ইউনিভার্সিটি, টংজি ইউনিভার্সিটি এবং আরও অনেক শীর্ষ চীনা বিশ্ববিদ্যালয়। যেসব বিভাগে শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পেয়েছেন তা হলো: বিজ্ঞান, প্রকৌশল, চিকিৎসা, অর্থনীতি, ব্যবস্থাপনা এবং চীনা ভাষা শিক্ষা।

বৃত্তির মধ্যে রয়েছে টিউশন, বাসস্থান, হাতখরচ, চিকিৎসা বিমা এবং আন্তর্জাতিক ভ্রমণ খরচ।

সিজিএস চীনের সবচেয়ে মর্যাদাপূর্ণ সরকারি বৃত্তি, যাকে সিএসসিও বলা হয়। এ ছাড়াও বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত চীনা বৃত্তির মধ্যে রয়েছে বিভিন্ন প্রাদেশিক সরকারের বৃত্তি, পৌর সরকার বৃত্তি, বিশ্ববিদ্যালয় বৃত্তি, কনফুসিয়াস ইনস্টিটিউট বৃত্তি, ভোকেশনাল শিক্ষা বৃত্তি ইত্যাদি।


এডিএস/

আর্কাইভ