• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

শাহরুখ খানের ৫৭ তম জন্মদিন আজ

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২২, ০১:২৬ এএম

শাহরুখ খানের ৫৭ তম জন্মদিন আজ

বিনোদন ডেস্ক

বলিউডের কিং শাহরুখ খান।  অভিনয় দিয়ে জয় করেছেন কোটি ভক্ত-দর্শকের মন। ‘দিওয়ানা’ সিনেমার মাধ্যমে ১৯৯২ সালে বলিউডে পা রাখেন তিনি। দুর্দান্ত পারফরম্যান্স করে অর্জন করে নেন ফিল্মফেয়ার পুরস্কারও। ১৯৬৫ সালে ২ নভেম্বর ভারতের নয়াদিল্লিতে এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন শাহরুখ খান। ৫৭ বছরে পা দিলেন বরেণ্য এই অভিনেতা।

মঙ্গলবার (১ নভেম্বর) দিবাগত রাত থেকে সোশ্যাল মিডিয়ায় সহকর্মী, ভক্তদের শুভেচ্ছা বার্তায় ভাসছেন তিনি। এবারের জন্মদিনটা শাহরুখ ভক্তদের কাছে একটু স্পেশাল। কারণ দীর্ঘ তিন বছর পর প্রিয় তারকার জন্মদিন উদযাপন করছেন তারা।

গতকাল রাতে ‘মান্নাত’-এর সামনে ভিড় করেছিলেন কিং খানের হাজার হাজার ভক্ত। শাহরুখও তাঁর ভক্তদের নিরাশ করেননি। মধ্যরাতে দেখা দিয়েছিলেন তিনি।

দিল্লির হংসরাজ কলেজ থেকে স্নাতক সম্পন্ন করেন শাহরুখ খান। তারপর জামিয়া মিলিয়া ইসলামিয়াতে গণযোগাযোগ বিষয়ে মাস্টার্সে ভর্তি হন। কিন্তু অভিনয় জীবন শুরু করার কারণে পড়াশোনা ছেড়ে দেন তিনি। তবে বলিউডে ক্যারিয়ার শুরুর দিকে দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা-তে ভর্তি হন এই শিল্পী।

একই বছর ‘চমৎকার, ‘দিল আসনা হে’ ও ‘রাজু বান গেয়া জেন্টলম্যান’ সিনেমায় অভিনয় করেন শাহরুখ। তার পরের বছর ‘ডর’ ও ‘বাজিগর’ সিনেমায় অভিনয় করে নিজের জাত চেনান শাহরুখ খান। তার অভিনয়ের জাদুতে মুগ্ধ হন কোটি ভক্ত; পৌঁছে যান সাফল্যের চূড়ায়।

অভিনয় ক্যারিয়ারে অসংখ্য সম্মাননা পেয়েছেন শাহরুখ খান। তার মধ্যে ১৫ বার ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেছেন তিনি। এর মধ্যে ৮ বার সেরা অভিনেতা হিসেবে পুরস্কার পেয়েছেন তিনি। হিন্দি সিনেমায় বিশেষ অবদানের জন্য ২০০২ সালে তাকে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত করে ভারত সরকার। এ ছাড়া বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি গ্রহণ করেন মোট ৫ বার।

 

এসএএস

আর্কাইভ