• ঢাকা শনিবার
    ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

প্রতিনিয়ত মুগ্ধ হই লেকপাড়ের অনাবিল সৌন্দর্যে

প্রকাশিত: জুন ২৯, ২০২২, ০২:৪৭ পিএম

প্রতিনিয়ত মুগ্ধ হই লেকপাড়ের অনাবিল সৌন্দর্যে

বশেমুরবিপ্রবি প্রতিনিধি



প্রকৃতি শোভা ছড়ায় আর জীব তা লুফে নেয়। সৌন্দর্য্য উপভোগ করা মানুষের জৈবিক চাহিদাগুলোর মধ্যে অন্যতম। সৌন্দর্যের পূজারী প্রত্যেকে মনুষ্য। সুন্দরকে ভালোবাসে ছেলে, বুড়ো, মাঝবয়সী সকলেই। তেমনি গোপালগঞ্জের প্রাকৃতিক সৌন্দর্য্যময় এক স্থান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের লেকের পাড়। 

ক্যাম্পাসের ছাত্র-ছাত্রীরা যেমন প্রতিনিয়ত ভ্রমণ করেন লেকপাড়ে তেমনই শিক্ষক-শিক্ষিকারাও। লেকের টলটলে পানি শুভ্রতা ছড়ায় শিক্ষার্থীদের মনে। বিকালের হিমেল হাওয়ায় মন দুলিয়ে যায় চাত্র-ছাত্রীদের। ক্লাস পরবর্তী আড্ডা, খেলাধুলার পরে সস্তির বিশ্রাম কিংবা সংগঠণের মিটিং সবেতে শিক্ষার্থীদের পছন্দের স্থান লেকপাড়। 



লেকপাড়ে সারিবদ্ধ কৃষ্ণচূড়া গাছ, কৃত্রিম দৃষ্টিনন্দন টিলা, টিলার পাদদেশে বিভিন্ন ফুলের গাছের সৌরভ যেন লেকের সৌন্দর্যে অনন্য মাত্রা এনে দিয়েছে। দিনের ক্লান্তি ভুলতে, মনকে চাঙ্গা করতে দুপুর বাদে বিকালে ভিড় বাড়তে থাকে লেকপাড়ে। 

লেকপাড়ে সময়কাটাতে আসা পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের ছাত্র সাইম রায়ান সিফাত বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে আমাদের ক্যাম্পাসে শিক্ষার্থীদের বিচরণের যায়গা কম। তবে প্রাকৃতিক সৌন্দর্য্যে ভরা লেকপাড় তার মধ্যে অন্যতম। অবসর কিংবা উপভোগ দুই ক্ষেত্রেই লেকপাড়কে বেছে নেই আমরা সময় কাটানোর যায়গা হিসেবে। 



টিলার পাদদেশে বসে গল্পরত রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সুস্মিতা বিশ্বাসের থেকে লেকপাড়ে সময়কাটানোর অনুভূতি জানতে চাইলে তিনি বলেন, বশেমুরবিপ্রবি ক্যাম্পাসের অতুলনীয় সৌন্দর্য্য দেখে মুগ্ধ হবে যে কেউ। আমার দীর্ঘ সাড়ে ৩ বছরের বিশ্ববিদ্যালয় জীবনের সবচেয়ে স্মৃতিবহুল জায়গা হলো ক্যাম্পাসের লেকপাড়। সারাদিনের ক্লাস ও অন্যান্য ব্যস্ততা শেষে বিকালে ক্যাম্পাসের লেকপাড়ের সৌন্দর্য্য আমাকে প্রতিনিয়ত মুগ্ধ করে। সন্ধ্যায় সুমধুর আযানের ধ্বনি'র পর লেকপাড়ে সৃষ্টি হয় আরেক অনন্য সুন্দর পরিবেশের। লেকপাড়ে গানের আসর আর বন্ধুদের গল্প লেকপাড়ের সৌন্দর্য্যে আনে নতুন মাত্রা। লেকপাড়ের পাহাড়ের চারপাশের বকুল ফুলের সুবাস বিমোহিত করে সকলকে। আমি প্রতিনিয়ত মুগ্ধ হই লেকপাড়ের অনাবিল সৌন্দর্য্যে। 



সর্বোপরি প্রাকৃতিক সৌন্দর্য্যের লীলাভূমি এই বাংলাদেশে প্রকৃতি প্রেমীরা গাছ, সবুজ ঘাস, নীল আকাশ, নদী, পুকুর, দীঘি, পাহাড়, সমুদ্রের সৌন্দর্য উপভোগের মধ্যে খুঁজে পায় মানসিক ও আত্মিক প্রশান্তি। বশেমুরবিপ্রবিতে সুরভিত সেই প্রশান্তিময় স্থান লেকের পাড় ও টিলার পাদদেশ। 



সাজেদ/এএল
আর্কাইভ