• ঢাকা শুক্রবার
    ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

জেনে নিন কিভাবে লম্বা হওয়া যায়

প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২২, ০৪:৫৭ এএম

জেনে নিন কিভাবে লম্বা হওয়া যায়

ফিচার ডেস্ক

আমরা সবাই লম্বা হতে চাই ! এর কারন কি ? কারন হলো সবাই চায় আমাকে যেন দেখতে  শাহরুখ,সালমানদের মত লাগে। মানে সবাই গুড লুক চায়। দেখতে যেন নিজেকে দারুন লাগে। আর এর জন্য লম্বা হওয়াটা জরুরি ।

এখন আসি বায়োলজিতে উচ্চতা নিয়ে কি কাহিনী আছে সেটায়ঃ

বায়োলজি বলে, একজন ব্যাক্তির শারীরিক উচ্চতা নির্ধারণের ক্ষেত্রে জেনেটিক্স একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি খাটো বা লম্বা হবেন কিনা তা অনেকসময় পিতা-মাতা বা তার আগের জেনারেশনের উচ্চতা দিয়ে অনুমান করা যায়। জেনেটিক্স বা জিনগত বৈশিষ্ট্য আপনি কতখানি লম্বা হবেন তার অন্যতম প্রধান নির্ধারক।

একটি সাধারণ নিয়ম হিসেবে বিবেচনা করলে আপনার পিতামাতা কতখানি লম্বা তার উপর ভিত্তি করে আপনার সম্ভাব্য উচ্চতার অনুমান করা যেতে পারে। যদি তারা লম্বা বা খাটো হয়, তাহলে আপনার নিজের উচ্চতা আপনার দুই পিতামাতার মধ্যকার গড় উচ্চতার উপর ভিত্তি করে নির্ধারণ করা যায়। এটা খুব সাধারণ একটি হিসাব।

শৈশব এবং কৈশোরে যখন মানুষের দ্রুত শারীরিক বৃদ্ধি ঘটে তখনকার সময়ের খাদ্যাভ্যাস, কর্ম ও জীবনযাত্রা উচ্চতা নির্ধারণে ভূমিকা রাখে।

১৮ বছর বয়সের পরও যেভাবে উচ্চতা বাড়াবেনঃ

*১৮ বছরের পরও তালিকায় এমন কিছু খাবার রাখতে হবে যাতে গ্রোথ ভালো হয়। খাদ্যতালিকা ভালো হতেই হবে। ক্যালশিয়াম, ভিটামিন ব১২, ভিটামিন ডি, প্রোটিন, দই এসব ডায়েটে রাখতেই হবে। সেই সঙ্গে প্রয়োজনীয় খনিজ খেতে হবে।

*নিয়মিত খেলাধূলার অভ্যাস গড়ে তুলতে হবে।

*ঘুমেরও প্রয়োজন। বয়স অনুযায়ী পর্যাপ্ত ঘুমের দিকে খেয়াল রাখুন। ঘুম যত ভালো হয়, গ্রোথও তত ভালো হবে।

*পড়তে পড়তে ঘুমিয়ে পড়া কিংবা ডেস্কে মাথা রেখে ঘুমনোর অভ্যাস ত্যাগ করতে হবে। এতে কিন্তু বৃদ্ধি ব্যাহত হয়।

সর্বোপরি বলা যায়, আপনার উচ্চতা বাড়ানোর কোন স্বাভাবিক উপায় নেই। প্রত্যেক ব্যক্তি তার জিনে যতখানি লম্বা হবার বৈশিষ্ট্য নিয়ে জন্মগ্রহণ করে সে স্বাভাবিকভাবে ততখানি লম্বা হয়।

মনে রাখবেন, শাহরুখ খান হতে গিয়ে কিন্তু কোনভাবেই বাজারের প্রচলিত অবৈজ্ঞানিক পন্থায় চিকিৎসার নামে প্রতারনার শিকার হতে যাবেন না।

 

 

সাজেদ/

আর্কাইভ