• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

অ্যালার্জিতে যেভাবে সুস্থ থাকবেন

প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২২, ০৯:৪৬ পিএম

অ্যালার্জিতে যেভাবে সুস্থ থাকবেন

সিটি নিউজ ডেস্ক

শীতে অ্যালার্জি ও শ্বাসকষ্ট একসঙ্গে হয়। আপনাকে প্রাথমিক কিছু উপসর্গ বুঝতে সাহায্য করবে যে আপনার অ্যালার্জি হয়েছে। সাধারণত শীতকালীন সময়ে অ্যালার্জিতে ভুগছেন সেটা পরিষ্কার হয়ে যাবে। তখন কীভাবে সুরক্ষিত রাখবেন নিজেকে। সেই চিকিৎসা করা সহজ হবে। 

শীতে অ্যালার্জি ও শ্বাসকষ্টের মতো রোগ অনেক ক্ষেত্রে একসঙ্গে হয়। শীত পড়তে শুরু করেছে। এই সময়ে সর্দি, কাশির পাশাপাশি বাড়ে অ্যালার্জির সমস্যাও। শীতের বাতাস ভারি হয়। সে কারণে বিভিন্ন ধরনের ভাইরাস মানুষের শরীরে সহজে প্রবেশ করে। আমরা সবাই জানি, শীতে অ্যালার্জি ও শ্বাসকষ্টের মতো রোগ অনেক ক্ষেত্রে একসঙ্গে হয়। বাতাসে ধূলিকণা বেশি থাকে। সে ক্ষেত্রে ব্যাক্টেরিয়া শরীরে প্রবেশ করে। 

সেগুলির প্রতিক্রিয়া থেকে অ্যালার্জি হয়। কোন উপসর্গগুলি বলে দেবে আপনি শীতে অ্যালার্জিতে ভুগছেন যেমন- ঘন ঘন হাঁচি, গলা খুসখুস করা, নাক দিয়ে জল পড়া, কানে অস্বস্তি, চোখে জ্বালা ভাব, নাক বন্ধ হয়ে যাওয়া, হালকা জ্বর এবং ত্বকে সংক্রমণ। এই সব ভাইরাসজনিত রোগ শীতে বেশি করে দেখা যায়।

অ্যালার্জি হলে যে সব নিয়ম মেনে চলতে হবে: 
১) উলের চাদর, সোয়েটার পরার পর রোদে দিয়ে রাখা জরুরি। অ্যালার্জির সমস্যা যাদের রয়েছে, তাদের এ বিষয়ে আরও যত্নবান হওয়া প্রয়োজন।

২) বাড়ির ভিতর যতটা সম্ভব খোলামেলা রাখার চেষ্টা করুন। ঘরে রোদ ঢুকতে দিন। রোদ না ঢুকলে সমস্যায় পড়তে পারেন। বাড়িতে রাখা কার্পেট, পশুর লোম থেকেও কিন্তু হতে পারে অ্যালার্জি। সেগুলি পরিষ্কার করুন। ৩) বাড়িতে যেন কীটপতঙ্গ বা পোকামাকড়ের উপদ্রব না বাড়ে, সে দিকে লক্ষ্য রাখুন। রান্নাঘর এবং শৌচালয়ের পাইপে ছিদ্র থাকলে তা মেরামত করুন। যাতে সেখান থেকে কোনো কীটপতঙ্গ না ঢুকতে পারে।
৪) ঘরের প্রতিটি কোণ খুব ভালো করে পরিষ্কার করে রাখুন। যাতে ধুলোবালি না জমে। ধুলোতে অনেকেরই অ্যালার্জির সমস্যা বাড়ে। তাই ধুলোবালি থেকে সাবধান।

এএল/

আর্কাইভ