• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ধরন পাল্টেছে ডেঙ্গুর, পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া যাবে না

প্রকাশিত: আগস্ট ৬, ২০২৩, ০১:২১ এএম

ধরন পাল্টেছে ডেঙ্গুর, পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া যাবে না

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেছেন, ডেঙ্গু নিয়ে সামাজিক আন্দোলন গড়ে ওঠার উদ্যোগটি ভালো। তবে ধরন পাল্টেছে ডেঙ্গুর। চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো ওষুধ খাওয়া যাবে না। প্রচুর তরল খাবার খেতে হবে।

শনিবার (৫ আগস্ট) বিএসএমএমইউ উপাচার্যের সম্মেলন কক্ষে ‘ডেঙ্গুবিরোধী সামাজিক আন্দোলন চাই’ নামে একটি সংগঠন আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

মানুষকে সচেতন করতে আমাদের সবাইকে রাস্তায় নামতে হবে। সবাইকে জানাতে হবে, এখন ডেঙ্গুর ধরন পাল্টেছে। আগে মশা দিনে বা সন্ধ্যায় কামড়াতো, এখন ২৪ ঘণ্টায় সেটা করছে। আগে পরিস্কার পানিতে এডিস মশার লার্ভা পাওয়া যেত, এখন ময়লা পানিতেও পাওয়া যায় বলেও জানান তিনি।

উপাচার্য বলেন, দেশে সারাবছর ডেঙ্গু নিয়ে কাজ হয় না বলেই আজ পরিস্থিতি খারাপ। স্বাস্থ্যসেবা বিষয়ে যে কোনো কাজ বা গবেষণা করার জন্য উৎকৃষ্ট স্থান হচ্ছে এ বিশ্ববিদ্যালয়। এখানে ডেঙ্গু নিয়ে রিসার্চ করা হবে। ডেঙ্গু প্রতিরোধ কমিটির সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে বিএসএমএমইউয়ের চিকিৎসকরাও কাজ করবেন।

সকলকে আরও বেশি করে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, বাসার ছাদে, ফুলের টবে কোথাও পানি জমতে দেয়া যাবে না। কমোড ব্যবহারের পর ঢেকে রাখতে হবে। রোববার  (৬ আগস্ট) থেকে এডিস মশার লার্ভা ধ্বংসে বিটিআই প্রয়োগ করবে ঢাকা উত্তর সিটি করপোরেশন। এটি সিঙ্গাপুরে খুব ভালো কাজ করছে; আশা করছি আমাদের এখানেও কাজ করবে।

জ্বর হলে ঘরে বসে না থেকে দ্রুত এনএসওয়ান টেস্ট করার পরামর্শ দিয়ে তিনি আরও বলেন, চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো ওষুধ খাওয়া যাবে না। প্রচুর তরল খাবার খেতে হবে। শিক্ষার্থীদের ফুলপেন্ট, ফুল হাতা শার্ট ও জুতা-মোজা পরে বিদ্যালয়ে যেতে হবে।

তিনি বলেন, বিএসএমএমইউতে ডেঙ্গু ভ্যাকসিনের ব্যাপারে গবেষণা করে তৈরির ব্যাপারে উদ্যোগ নেয়া হবে। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়টির ভাইরোলজি বিভাগকে দ্রুত কাজ শুরু করার তাগিদও দেন তিনি।

এর আগে এ অনুষ্ঠানে বিএসএমএমইউয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদকে চেয়ারম্যান ও আবাসিক চিকিৎসক (আরপি) সহকারী অধ্যাপক ডা. তৌফিক আহমেদকে সদস্যসচিব করে ডেঙ্গু প্রতিরোধ কমিটি -২০২৩ গঠন করা হয়। এছাড়াও কমিটিতে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শাহসুল হক টুকুকে প্রধান উপদেষ্টা, জনপ্রশাসন প্রতিমন্ত্রী অধ্যাপক ফরহাদ হোসেনকে বিশেষ উপদেষ্টা ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশিদ আলমকে উপদেষ্টা পদে মনোনিত করা হয়।

এ কমিটিতে দৈনিক বঙ্গজননী ও দ্যা ন্যাশনাল নিউজ ইউএসএ’র প্রধান সম্পাদক আলী নিয়ামতকে সভাপতি করা হয়েছে। জাতিসংঘের মানবাধিকার উইংয়ের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা রুবিনা খান, ক্যাটের সিনিয়র সহসভাপতি সাবেক উপাচার্য ড. রশিদ আসকারী, উইয়ের সভাপতি নাসিমা আক্তার নিশাকে সহসভাপতি করা হয়েছে। এছাড়া দৈনিক বঙ্গজননীর সম্পাদক বীর মুক্তিযোদ্ধা কামরুজ্জামান জিয়াকে নির্বাহী সদস্য করা হয়েছে। একই সঙ্গে বাংলাদেশ সমাচারের সম্পাদক ড. খান আসাদুজ্জামান, আওয়ামী লীগের উপকমিটির সদস্য ও মহাসচিব আসলাম সিহির, ওয়ার্ল্ড ক্যানসার সোসাইটি বাংলাদেশের প্রেসিডেন্ট সৈয়দ হুমায়ুন কবির, আওয়ামী লীগের উপকমিটির সদস্য আবু বকর সিদ্দিকী, আওয়ামী লীগের উপকমিটির সদস্য যুবরাজ খান, ক্যাটের সহসভাপতি আব্দুল হালিম মৃধা, সেভেনটি ওয়ান টিভি বাংলার টকশো উপস্থাপক রোকন উদ্দিন পাঠান, হিউমান এইড ইন্টারন্যাশনালের মহাসচিব সেহলি পারভিন, উইয়ের পরিচালক রাকিবা আহমেদ, উইয়ের সদস্য সামিরা সুলতানা ও দৈনিক বঙ্গজননীর সহসম্পাদক মুক্তা মিয়াকে সদস্য করা হয়েছে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ