• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ইউক্রেনে গণকবরের সন্ধান, ৪৪০ মরদেহ উদ্ধার

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২২, ০৫:২৭ পিএম

ইউক্রেনে গণকবরের সন্ধান, ৪৪০ মরদেহ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের ইজিয়াম শহরে গণকবরের সন্ধান মিলেছে। রাশিয়ার সেনাদের কাছ থেকে পুনরুদ্ধার করার পর ওই কবরের সন্ধান মেলে। সেখান থেকে ৪৪০টি মরদেহ উদ্ধার করা হয়েছে। একজন আঞ্চলিক পুলিশ কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) পুলিশ কর্মকর্তা বলেছেন, উদ্ধার করা মরদেহগুলো রুশ বাহিনীর কামানের গোলা ও বিমান হামলায় নিহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

খারকিভ অঞ্চলের প্রধান পুলিশ তদন্ত কর্মকর্তা সেরহি বলভিনভ স্কাই নিউজকে বলেছেন, ‘প্রতিটি মরদেহের ফরেনসিক তদন্ত করা হবে। এটি একটি বড় শহরের অন্যতম বড় গণকবর। এখানে ৪৪০টি মরদেহ এক সঙ্গে সমাধিস্থ করা হয়েছিল। কেউ মারা গেছেন কামানের গোলার আঘাতে, কেউ মারা গেছেন বিমান হামলার শিকার হয়ে।’

এ সপ্তাহের শেষের দিকে হাজার হাজার রুশ সেনা ইজিয়াম শহর ছেড়ে পালিয়ে গেছে বলেও জানান তিনি।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এ গণহত্যার জন্য রুশ বাহিনীকে দায়ী করেছেন। গত ফেব্রুয়ারির শেষের দিকে ইউক্রেনে যুদ্ধ শুরু করে রুশ বাহিনী। যুদ্ধের শুরুর দিকে কিয়েভের উপকণ্ঠ বুচাতে রুশ বাহিনী যে গণহত্যা চালিয়েছিল, তার সঙ্গে ইজিয়ামের হত্যার তুলনা করেছেন জেলেনস্কি। এরই মধ্যে ইউক্রেনের পশ্চিমা মিত্ররা যুদ্ধাপরাধের জন্য রুশ বাহিনীকে অভিযুক্ত করেছে।

জেলেনস্কি এক ভিডিও বার্তায় বলেছেন, ‘রাশিয়া সব জায়গায় লাশ ফেলে পালিয়ে যাচ্ছে। তাদেরকে অবশ্যই দায়ী করা উচিত।’

তবে রাশিয়া এসব অভিযোগ বরাবরই অস্বীকার করেছে। ক্রেমলিনের দাবি, রুশ বাহিনী কখনোই বেসামরিক মানুষদের লক্ষ্য করে হামলা করে না। যুদ্ধাপরাধ করার প্রশ্নই ওঠে না।

জেডআই/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ