• ঢাকা বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২, ৩০ ভাদ্র ১৪২৯

রানি এলিজাবেথের সমাধি হবে স্বামী ফিলিপের পাশে

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২২, ১২:২২ পিএম

রানি এলিজাবেথের সমাধি হবে স্বামী ফিলিপের পাশে

আন্তর্জাতিক ডেস্ক

সাত দশকেরও বেশি সময় ব্রিটিশ সিংহাসনে আসীন থাকার পর বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) ৯৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। মৃত্যুর পর ১০ দিনের আনুষ্ঠানিকতা শেষে সোমবার (১৯ সেপ্টেম্বর) স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় লন্ডনের সেন্ট জর্জ চ্যাপেলের ভেতর ষষ্ঠ কিং জর্জ মেমোরিয়াল চ্যাপেলে স্বামী প্রিন্স ফিলিপের কবরের পাশে রানি দ্বিতীয় এলিজাবেথকে সমাধিস্থ করা হবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়ে বলে, রানির মার্বেল স্ল্যাবে লেখা হবে—‍‍`দ্বিতীয় এলিজাবেথ ১৯২৬-২০২২‍‍`।

প্রতিবেদনে বলা হয়, আজ স্থানীয় সময় সকাল সাড়ে ৬টায় রানির মরদেহ লন্ডনের কেন্দ্রস্থল ওয়েস্টমিনস্টার হল থেকে সামান্য দূরত্বের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে নিয়ে যাওয়া হবে।

সেখানে রাজ পরিবারের সদস্যদের সঙ্গে বিশ্বনেতারা রানির প্রতি শেষ শ্রদ্ধা জানাবেন। সোমবার (১৯ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকাল ১১টায় প্রার্থনা শুরু হবে।

এই ঐতিহাসিক গির্জায় ব্রিটেনের রাজা-রানিদের রাজ্যাভিষেক হয়ে থাকে। ১৯৫৩ সালে এখানেই রানি দ্বিতীয় এলিজাবেথের অভিষেক হয়েছিল। এর আগে, ১৯৪৭ সালে এখানে তৎকালীন ‍‍`প্রিন্স‍‍` ফিলিপের সঙ্গে তার বিয়ের অনুষ্ঠান হয়।

দুপুর সোয়া ১২টায় রানির মরদেহ ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকে হাইড পার্ক কর্নারের ওয়েলিংটন আর্চে নিয়ে যাওয়া হবে। হাইড পার্ক থেকে রানির প্রতি সম্মান জানিয়ে আগ্নেয়াস্ত্রের গুলির মাধ্যমে ‍‍`গান স্যালুট‍‍` দেয়া হবে। দুপুর ৩টায় সেখান থেকে রানির মরদেহ ৫ কিলোমিটার দূরে উইন্ডসর ক্যাসেলে নিয়ে আসা হবে। এই দীর্ঘ পদযাত্রায় জনগণ অংশ নিতে পারবেন।

এই ঐতিহাসিক দুর্গ থেকেও রানিকে গান স্যালুট দেয়া হবে। সন্ধ্যা ৬টায় সেন্ট জর্জ চ্যাপেলে ধর্মীয় অনুষ্ঠান শেষে সন্ধ্যা সাড়ে ৭টায় তাকে প্রয়াত স্বামীর পাশে সমাধিস্থ করা হবে।

এদিন ব্রিটেনে সরকারি ছুটি। ব্যাংক, পুঁজিবাজার, সরকারি কার্যালয় ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, এমন আড়ম্বরপূর্ণ অন্ত্যেষ্টিক্রিয়া ব্রিটেন প্রায় ৬০ বছর পর দেখছে। সেসময় সাবেক প্রধানমন্ত্রী উইন্সটন চার্চিলের অন্ত্যেষ্টিক্রিয়ায় এমন আবেগ ও জৌলুশ দেখা গিয়েছিল। তবে রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় যে বাড়তি আয়োজন রয়েছে তা বলাই বাহুল্য।

জেডআই/

আর্কাইভ