• ঢাকা বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২, ৩০ ভাদ্র ১৪২৯

বিশ্বজুড়ে করোনা সংক্রমণ কমলেও বেড়েছে মৃত্যু

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২২, ০৯:৫৭ এএম

বিশ্বজুড়ে করোনা সংক্রমণ কমলেও বেড়েছে মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক

চলমান করোনা মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক সংক্রমণ কিছুটা কমলেও প্রাণহানির সংখ্যা আরও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে প্রাণঘাতি এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন এক হাজার ১০৮ জন। আগের দিনের তুলনায় মৃত্যু বেড়েছে ১৭১ জন। একই সময়ে করোনা শনাক্ত রোগীর সংখ্যা ৩ লাখ ৬৯ হাজার ৫১ জন। আগের দিনের তুলনায় শনাক্ত কমেছে ১ হাজার ৭০২ জন।  

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর)  সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে রাশিয়ায়। অপরদিকে দৈনিক প্রাণহানির শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে জাপান, রাশিয়া, ব্রাজিল, দক্ষিণ কোরিয়া ও হাঙ্গেরি।

ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় আক্রান্ত হয়েছেন ৬১ কোটি ৮৪ লাখ ৫৭ হাজার ৩৬৬ জন। মৃত্যু হয়েছে ৬৫ লাখ ৩৫ হাজার ১১২ জনের।

গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে মৃত্যু হয়েছে ৩১৬ জনের এবং শনাক্ত হয়েছে ৪৪ হাজার ৬৫২ জনের। একই সময়ে ব্রাজিলে আক্রান্ত ৭ হাজার ৩৩৫ জন এবং মৃত ৮৭ জন। ইতালিতে আক্রান্ত ২১ হাজার ১৮৮ জন এবং মৃত্যু ৪৬ জনের। গত ২৪ ঘণ্টায় তাইওয়ানে আক্রান্ত ৪৬ হাজার ৯০২ জন এবং মৃত্যু হয়েছে ৩৯ জনের। জাপানে মৃত ১২৪ জন এবং আক্রান্ত ৩৮ হাজার ৫১০ জন। গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে মৃত ৩৩ জন এবং আক্রান্ত ৩৮ হাজার ২৫০ জন।

গত ২৪ ঘণ্টায় রাশিয়ায় করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন ৫৩ হাজার ৪৫ জন এবং মৃত্যু হয়েছে ১০৭ জনের। একই সময়ে হাঙ্গেরিতে নতুন করে সংক্রমিত হয়েছেন ১২ হাজার ৩০৭ জন এবং ৪৮ জনের মৃত্যু হয়েছে। দক্ষিণ কোরিয়ায় করোনায় আক্রান্ত হয়েছেন ৪১ হাজার ২৩১ জন এবং মৃত্যু হয়েছে ৫৯ জনের।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। একই বছরের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে সংস্থাটি।

জেডআই/

আর্কাইভ