• ঢাকা বৃহস্পতিবার
    ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

মেক্সিকোতে ৬ পুলিশকে গুলি করে হত্যা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২, ০৪:০৭ পিএম

মেক্সিকোতে ৬ পুলিশকে গুলি করে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক

মেক্সিকান উত্তরাঞ্চলীয় রাজ্য জ্যাকাটেকাসে ছয় পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা করেছে মাদক কারবারিরা। রাজ্যটিতে প্রতিদ্বন্দ্বী গোষ্ঠীগুলো মাদক পাচারের রুট নিয়ে লড়াই করছে। স্থানীয় সময় বুধবার (২৮ সেপ্টেম্বর) এ ঘটনা ঘটে।

স্থানীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়, ক্যালেরা দে ভিক্টর রোজালেসের একটি ক্রীড়া কেন্দ্রে প্রশিক্ষণের সময় পাঁচ পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা করা হয়। ঘটনাস্থলে পৌঁছানোর পর আরও দুই কর্মকর্তা গুলিবিদ্ধ হন। এদের মধ্যে একজন পরে মারা যান।  

জ্যাকাটেকাস রাজ্য সরকার এক বিবৃতিতে জানায়, ক্যালেরা দে ভিক্টর রোজালেসের একটি ক্রীড়া সেন্টারে প্রশিক্ষণের সময় পাঁচ কর্মকর্তাকে গুলি করে হত্যা করা হয়।

বিবৃতির তথ্য অনুযায়ী, ঘটনাস্থলে পৌঁছানোর পরে আরও দুই আইন প্রয়োগকারী কর্মকর্তাকে গুলি করা হয়, যাদের মধ্যে একজন মারা যায়।

জ্যাকাটেকাসের গভর্নর ডেভিড মনরিয়াল নিন্দা জানিয়ে এ ঘটনাকে ‘কাপুরুষোচিত আক্রমণ’ বলে উল্লেখ করেছেন। নিহতদের পরিবার, বন্ধুবান্ধব ও সহকর্মীদের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি।

সাম্প্রতিক বছরগুলোতে জ্যাকাটেকাসে সহিংসতা বেড়েছে। এর জন্য যুক্তরাষ্ট্রের লাভজনক মাদক চোরাচালান রুটটি নিয়ন্ত্রণের জন্য সিনালোয়া ও জালিস্কো নিউ জেনারেশন গোষ্ঠীর মধ্যে তুমুল সংঘাতকে দায়ী করেছেন বিশেষজ্ঞরা।

জানুয়ারিতে জ্যাকাটেকাস রাজ্যের রাজধানীতে গভর্নরের বাসভবনের সামনে পরিত্যক্ত একটি গাড়ি থেকে ১০টি মৃতদেহ উদ্ধার করা হয়।

২০০৬ সালে সরকার মাদক চোরাচালান গোষ্ঠীর বিরুদ্ধে লড়াই করার জন্য সেনাবাহিনী মোতায়েন করার পর থেকে দেশটিতে এ পর্যন্ত ৩ লাখ ৪০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে।

জেডআই/

আর্কাইভ