• ঢাকা বৃহস্পতিবার
    ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

আফগানিস্তানের শিক্ষা প্রতিষ্ঠানে আত্মঘাতী হামলা

প্রকাশিত: অক্টোবর ১, ২০২২, ০৯:৪২ এএম

আফগানিস্তানের শিক্ষা প্রতিষ্ঠানে আত্মঘাতী হামলা

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের শিক্ষা প্রতিষ্ঠানে স্থানীয় সময় অনুযায়ী সকাল সাড়ে ৭টা নাগাদ ভয়ানক এক বিস্ফোরণ ঘটে। অন্তত ১০০ জনের মৃত্যু হয়েছে এবং আহতের সংখ্যা আরও অনেক। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

শুক্রবার ৩০ (সেপ্টেম্বর) স্থানীয় সময় অনুযায়ী সকাল সাড়ে ৭টা নাগাদ এই বিস্ফোরণ ঘটে। কাবুলের পশ্চিম দিকে কাজ এডুকেশন সেন্টার হঠাৎই কেঁপে ওঠে তীব্র শব্দে। সেখানে তখন পরীক্ষা চলছিল। বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষার জন্য প্রস্তুতিমূলক ওই পরীক্ষায় বসেছিলেন অনেক পড়ুয়া।

কোনও সংগঠনের তরফে এই আত্মঘাতী বিস্ফোরণের দায় স্বীকার করা হয়নি। তালিবানের পক্ষ থেকে জানানো হয়েছে, ঘটনার খবর পেয়েই সেখানে পৌঁছেছে তাদের নিরাপত্তারক্ষীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে।

কাবুলের ওই এলাকায় সাম্প্রতিক অতীতে একাধিক বার হামলা হয়েছে। এলাকায় মূলত সংখ্যালঘুদের বাস। তাঁদেরকেই ‘লক্ষ্য’ করা হচ্ছে বার বার, এমনটাই মত পর্যবেক্ষকদের একাংশের। তারা আরও মনে করেন, কাবুল-সহ আফগানিস্তানের কোনায় কোনায় সন্ত্রাসবাদী কার্যকলাপ মাথা চারা দিয়েছে সময়ের সঙ্গে সঙ্গে। তার মাঝেই শুক্রবার সকালে শিক্ষা প্রতিষ্ঠানে আত্মঘাতী হামলার ঘটনা ঘটল।

 

এসএএস

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ