• ঢাকা শনিবার
    ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ডিভি লটারিতে ৫০ সহস্রাধিক অভিবাসী নেবে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: অক্টোবর ৮, ২০২২, ০১:২১ এএম

ডিভি লটারিতে ৫০ সহস্রাধিক অভিবাসী নেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

দীর্ঘদিন পর আবারও ডাইভারসিটি ভিসা (ডিভি) লটারির জন্য আবেদন নেয়া শুরু করছে যুক্তরাষ্ট্রে পররাষ্ট্র বিভাগ। স্থানীয় সময় বুধবার (৫ অক্টোবর) থেকে অনলাইনে এই আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী ৮ নভেম্বর পর্যন্ত আবেদন করা যাবে।

২০২৪ ডিভি লটারির জন্য এই আবেদন গ্রহণ শুরু হয়েছে। এর আওতায় ৫০ হাজারের বেশি ডিভিধারীকে গ্রিন কার্ড দেয়া হবে। খবর নিউজওয়্যার’র। তবে বিগত বছরগুলোর মতো এ বছরও ডিভি প্রোগ্রামে আবেদন করতে পারবে না বাংলাদেশের নাগরিকরা।

বাংলাদেশ ছাড়াও আর যেসব দেশের নাগরিক ডিভি লটারির জন্য আবেদন করতে পারবে না সেগুলো হলো- ব্রাজিল, কানাডা, চীন, কলোম্বিয়া, ডোমিনিকান রিপাবলিক, এল সালভাদর, হাইতি, হন্ডুরাস, ভারত, জ্যামাইকা, মেক্সিকো, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইন, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য (উত্তর আয়ারল্যান্ড ছাড়া), ভেনেজুয়েলা ও ভিয়েতনাম।

২০১৩ সাল থেকেই বাংলাদেশিদের জন্য ডিভি লটারির আবেদন বন্ধ রেখেছে যুক্তরাষ্ট্র। প্রসঙ্গত, বিভিন্ন ধরনের বৈধ ভিসার মাধ্যমে যুক্তরাষ্ট্রে প্রবেশের সুযোগ রয়েছে। তবে ডিভি লটারি সবচেয়ে জনপ্রিয়। এর মাধ্যমে প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৫০ হাজারের বেশি মানুষকে স্থায়ী নাগরিকত্ব দেয় যুক্তরাষ্ট্র।

জেডআই/

 

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ