• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

পুতিনের সন্ত্রাসবাদী তালিকায় ফেসবুক এবং ইনস্টাগ্রামের পরিচালক সংস্থা ‍‍`মেটা‍‍`

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২২, ০৬:২৩ এএম

পুতিনের সন্ত্রাসবাদী তালিকায় ফেসবুক এবং ইনস্টাগ্রামের পরিচালক সংস্থা ‍‍`মেটা‍‍`

আন্তর্জাতিক ডেস্ক

নিষেধাজ্ঞা থেকে একধাপ এগিয়ে এবার ফেসবুক এবং ইনস্টাগ্রামের পরিচালক সংস্থা মেটা‍‍`কে ‍‍`চরমপন্থী‍‍` সংগঠনের তালিকাভুক্ত করল রাশিয়া। রুশ সরকারের আর্থিক বিষয়ক নজরদারি সংস্থা ‘রস্ফিনমনিটরিং’ মঙ্গলবার (১১ অক্টোবর) এক বিবৃতিতে জানিয়েছে, মেটা‍‍`র সঙ্গে আর্থিক লেনদেনের তথ্য প্রমাণিত হলে সংশ্লিষ্ট সংস্থার বিরুদ্ধে আইনি পদক্ষেপ করা হবে।

নিষেধাজ্ঞার জোয়ার ছিল আগে থেকেই। গত ফেব্রুয়ারিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান ঘোষণার পর একাধিক রুশ সংবাদমাধ্যমের পেজগুলিকে সরিয়ে দিয়েছিল ফেসবুক এবং ইনস্টাগ্রাম। এর পর বিষয়টি রুশ সরকারের গণমাধ্যম নিয়ন্ত্রক সংস্থা রস্কোমনাজের নজরে আসে। এ জন্য ফেসবুক এবং ইনস্টাগ্রামের উপর নিষেধাজ্ঞা জারি করে রাশিয়া।

পাশাপাশি, যুদ্ধ সংক্রান্ত ভুয়ো খবর ছড়ানোকে অপরাধ গণ্য করা হবে বলে একটি বিল পাস করা হয়েছিল রুশ পার্লামেন্টে। এর পর রাশিয়ার বিভিন্ন সংবাদ মাধ্যমের সঙ্গে বৈষম্য মূলক আচরণ এবং রুশ নাগরিকদের অধিকার ও স্বাধীনতা লঙ্ঘনের অভিযোগে ‘মেটা’-কর্ণধার মার্ক জাকারবার্গের বিরুদ্ধে জারি করা হয় নিষেধাজ্ঞা এ বার এক ধাপ এগিয়ে সরাসরি ‘সন্ত্রাসবাদী’ তালিকায় ঢোকানো হলো ফেসবুক-ইনস্টাগ্রামের পরিচালন সংস্থা ‘মেটা’র নাম।

 

এসএএস/এএল

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ