• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ছয় সপ্তাহের মধ্যেই বরখাস্ত হলেন যুক্তরাজ্যের অর্থমন্ত্রী

প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২২, ০২:৩৪ এএম

ছয় সপ্তাহের মধ্যেই বরখাস্ত হলেন যুক্তরাজ্যের অর্থমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

দায়িত্ব গ্রহণের ছয় সপ্তাহের মধ্যেই বরখাস্ত হলেন যুক্তরাজ্যের অর্থমন্ত্রী কাওয়াসি কাওয়ারতেং। ওয়াশিংটনে আইএমএফের বৈঠক থেকে রাতারাতি লন্ডনে ফিরে আসার পর প্রধানমন্ত্রী লিজ ট্রাসের অনুরোধে তিনি পদত্যাগ করেছেন। শুক্রবার (১৪ অক্টোবর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিবিসির খবরে বলা হয়, দায়িত্ব নেয়ার পর মিনি বাজেট ঘোষণা করেন কোয়ার্টেং। এর ফলে ধস নামে যুক্তরাজ্যের অর্থনীতিতে, ডলার বিপরীতে রেকর্ড দরপতন দেখা দেয় পাউন্ডের।

এদিকে রয়টার্স জানায়, আশা করা হচ্ছে দেশের বাজার এবং রাজনৈতিক অস্থিরতা স্থির রাখতে সেই অর্থনীতির প্যাকেজের কিছু অংশ বাদ দেবেন লিজ ট্রাস।

যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের একটি বৈঠকে অংশ নিতে গিয়েছিলেন ব্রিটিশ অর্থমন্ত্রী। সেখান থেকে শুক্রবার দ্রুত ফিরে আসেন তিনি। জানা গিয়েছিল, তার ঘোষিত মিনি বাজেট বাতিল করে দেয়া হবে। এ নিয়ে কথা বলতেই দ্রুত ফিরে আসেন এবং বরখাস্ত হওয়ার খবর পান।

ট্রাসের কাছে পাঠানো তার পদত্যাগ পত্রে কোয়ার্টেং বলেন, ‘আপনি আমাকে আপনার চ্যান্সেলর হিসেবে একপাশে দাঁড়াতে বলেছেন। আমি মেনে নিয়েছি। নিজের টুইটারে বিষয়টি জানিয়েছেন তিনি।

যুক্তরাজ্যের ইতিহাসে দ্বিতীয় কম সময় অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করলেন কোয়ার্টেং। ১৯৭০ সালে মাত্র ৩০ দিনের জন্য অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন ইয়ান ম্যাকলিয়ড। তিনি দায়িত্ব পাওয়ার ৩০ দিনের দিন হার্ট অ্যাটাক করে মারা যান। যা অর্থমন্ত্রী হিসেবে কোনো ব্যাক্তির সবচেয়ে কম সময় দায়িত্ব পালনের রেকর্ড।

জেডআই/

আর্কাইভ