• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

কংগ্রেসের নতুন সভাপতি ‘সোনিয়া অনুগত’ খাড়গে

প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২২, ০৯:৫৪ পিএম

কংগ্রেসের নতুন সভাপতি ‘সোনিয়া অনুগত’ খাড়গে

আন্তর্জাতিক ডেস্ক

দীর্ঘ ১৩০ বছরের ইতিহাসে এই প্রথম দলিত নেতা হিসেবে ভারতের বড় রাজনৈতিক দল কংগ্রেসের নতুন সভাপতি নির্বাচিত হলেন মল্লিকার্জুন খাড়গে। শক্তিশালী প্রার্থী শশী থারুরকে বিশাল ব্যবধানে হারিয়ে সভাপতি নির্বাচিত হন ‘সোনিয়া গান্ধী অনুগত’ হিসেবে পরিচিত এই নেতা। এর মধ্যে দিয়ে আড়াই দশক পর গান্ধী পরিবারের বাইরের কেউ কংগ্রেসের সভাপতি নির্বাচিত হলেন।

ভারতীয় সংবাদমাধ্যমের খবর বলছে, নির্বাচনে মোট ভোট ছিল ৯৩১৫টি। শশী থারুর পেয়েছেন মাত্র ১০৭২ ভোট। বাকি ভোট গেছে মল্লিকার্জুন খাড়গের পকেটে। এর মাধ্যমে ১৯৯৮ সালের পর এই প্রথম কংগ্রেসের সভাপতি পদে গান্ধী পরিবারের বাইরের কেউ বসতে চলেছেন।

কংগ্রেসের সেন্ট্রাল ইলেকশন অথরিটি (সিইএ) তথ্য বলছে, মোট ভোটগ্রহণ কেন্দ্র ছিল ৩৬টি। বুথের সংখ্যা ৬৭। প্রতি ২০০ ভোটার পিছু একটি করে বুথ নির্ধারিত করা হয়। ‘ভারত জোড়ো’ যাত্রার কারণে কর্নাটকের বল্লারির সাঙ্গানাকাল্লুর শিবির থেকে ভোট দেন রাহুল গান্ধী। তার সঙ্গে ভোট দেন যাত্রায় অংশ নেওয়া প্রায় ৫০ জন ‘ভারত যাত্রী’।

গোপন ব্যালটে হয় ভোটগ্রহণ। এই প্রথম বার ভোটদাতাদের কিউআর কোডসহ পরিচয়পত্র দেয় সিইএ। পরিচয়পত্র ছাড়া ভোট দেওয়া যায়নি। ভোট গ্রহণের জন্য ৯৪৩ জন রিটার্নিং অফিসার নিয়োগ করে কংগ্রেস।

এবার লড়াইটাই ছিল মল্লিকার্জুন খাড়গে এবং শশী থারুরের মধ্যে। দলের অন্দরের খবর, লড়াইয়ে এগিয়ে ছিলেন খাড়গেই। তার জয়ের মধ্যদিয়ে কংগ্রেসের রাশ থাকল গান্ধী পরিবারের হাতেই।

এর আগে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত এবং দিগ্বিজয় সিং ঘোষণা করেছিলেন, তারা ভোটে মনোনয়ন পেশ করবেন। শেষ পর্যন্ত দুজনেই সরে যান। খড়্গের নাম প্রস্তাব করেন দিগ্বিজয়। কংগ্রেসের জি-২৩ ‘বিক্ষুব্ধ গোষ্ঠী’রও অনেকেই খাড়গের নামই প্রস্তাব করেন।

২০২০ সালের আগস্টে স্থায়ী সভাপতি চেয়ে গুলাম নবী আজাদ, শশী থারুরসহ ২৩ জন চিঠি দিয়েছিলেন কংগ্রেসের সাবেক সভাপতি সোনিয়া গান্ধীকে। সেই থেকে দলে ছিল চাপান-উতোর। অবশেষে নতুন সভাপতি পেল কংগ্রেস।

জেডআই/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ