• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

গুগলকে ৯৩৬ কোটি রুপি জরিমানা

প্রকাশিত: অক্টোবর ২৬, ২০২২, ০৫:৪৮ পিএম

গুগলকে ৯৩৬ কোটি রুপি জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক

নিজেদের ক্ষমতার অপব্যবহার করার অভিযোগে গুগলকে ৯৩৬ কোটি ৪৪ লাখ রুপি জরিমানা করেছে ভারত। ভারতের প্রতিযোগিতা কমিশন (কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া বা সিসিআই) এই জরিমানা করেছে। একইসঙ্গে সিসিআই কয়েকটি নির্দেশনা প্রযুক্তি প্রতিষ্ঠানটিকে মেনে চলার কথা বলেছে । গতকাল মঙ্গলবার ভারতের গণমাধ্যম ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। 

মাত্র এক সপ্তাহের ব্যবধানে ভারতে আবার জরিমানা গুনতে হলো গুগলকে। সিসিআই গত ২০ অক্টোবর গুগলকে ১ হাজার ৩৩৭ কোটি ৭৬ লাখ রুপি জরিমানা করেছিল। এর আগের জরিমানার সময়ে সিসিআই বলেছিল, বাজারে সবচেয়ে প্রভাবশালী হওয়ার সুবিধা নিয়ে অনলাইন সার্চ এবং অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোরে নিজেদের অ্যাপগুলোকে বাড়তি সুবিধা পাইয়ে দিয়েছে গুগল। সে জন্যই গুগলকে এ অর্থ জরিমানা করা হয়েছে।

গুগলের ভারতের প্রতিনিধি জানিয়েছেন, ‘অ্যান্ড্রয়েড আগের চেয়েও অনেক বেশি জনপ্রিয় হয়েছে। ভারতসহ বিশ্ব সফল ব্যবসাকে সমর্থন করে। সিসিআইয়ের এমন সিদ্ধান্ত ভারতীয় ভোক্তা ও ব্যবসার জন্য বড় ধাক্কা।

অ্যান্ড্রয়েডের ওপর যাদের আস্থা আছে এবং যারা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন, সিসিআইয়ের সিদ্ধান্তে তাদের খরচ আরও বাড়বে। আমাদের পরবর্তী পদক্ষেপ কী হবে, তা আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।’

এই বিষয়ে  গুগলকে সতর্ক করেছে সিসিআই। সিসিআই বলেছে, নিজেদের প্ল্যাটফর্মকে প্রতিযোগিতাবিরোধী অনুশীলনের জন্য অপব্যবহার করতে পারবে না কোনো কোম্পানি। এখানেই শেষ নয়, গুগল কোনো অ্যাপ ডেভেলপারকে থার্ড পার্টি  পেমেন্ট প্রসেস ব্যবহার করতে বাধা দিতে পারবে না।

 

এসএই/এএল

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ