• ঢাকা বৃহস্পতিবার
    ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

৯ বছর পর প্রকাশিত হলো মোল্লা ওমরের কবরের ঠিকানা

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২২, ০৭:০৬ পিএম

৯ বছর পর প্রকাশিত হলো মোল্লা ওমরের কবরের ঠিকানা

আন্তর্জাতিক ডেস্ক

দীর্ঘ ৯ বছর পর প্রকাশিত হলো তালেবান প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের কবরের ঠিকানা। রোববার (৬ নভেম্বর) তার কবরের ছবি দিয়ে এ তথ্য প্রকাশ করা হয়। বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে এ খবর জানিয়েছে এনডিটিভি।

২০০১ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনীর অভিযানে আফগানিস্তানের ক্ষমতা হারায় তালেবান। এরপর ২০১৫ সালে তালেবানের পক্ষ থেকে জানানো হয়, দুই বছর আগে তাদের প্রতিষ্ঠাতার মৃত্যু হয়েছে।

তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বার্তা সংস্থা এএফপিকে জানান, রোববার ভোরের দিকে জ্যেষ্ঠ নেতারা জাবুল প্রদেশের সুরি জেলার ওমরজোর কাছে অবস্থিত মোল্লা ওমরের কবর জিয়ারত করেন।

মোল্লা ওমরের কবরের গোপনীয়তা বিষয়ে তালেবানের মুখপাত্র এএফপিকে বলেন, ‘যেহেতু চারপাশে প্রচুর শত্রু ছিল এবং দেশটি দখল করা হয়েছিল, তাই ক্ষতি এড়াতে কবরের ঠিকানাটি গোপন রাখা হয়েছিল। ’

মোল্লা ওমর ১৯৯৩ সালে তালেবান প্রতিষ্ঠা করেন। ৫৫ বছর বয়সে মারা যান  তিনি । তার নেতৃত্বে তালেবান আফগানিস্তানে ইসলামিক শাসনের অত্যন্ত কঠোর একটি সংস্করণ প্রবর্তন করে।

উল্লেখ্য, গত বছরের আগস্টে মার্কিন বাহিনীকে হাটিয়ে আফগানিস্তানের ক্ষমতা দখল করে নেয় তালেবান। বর্তমানে তারা দেশটিতে ইসলামি শরিয়াহ বাস্তবায়নের চেষ্টা করছে। তবে দেশটিতে এখনো হামলা চালিয়ে যাচ্ছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)।

এআরআই/এএল

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ