• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন ট্রাম্প

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২২, ০৫:১৫ পিএম

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক

২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিলেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফ্লোরিডায় তার নিজ বাসভবন মার-এ-লাগো থেকে স্থানীয় সময় মঙ্গলবার (১৫ নভেম্বর) তিনি রিপাবলিকান পার্টির প্রার্থী হতে চেয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেন।

বুধবার (১৬ নভেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

এক ঘণ্টারও বেশি সময় ধরে দেয়া ভাষণে ডোনাল্ড ট্রাম্প সমর্থকদের বলেন, ‘আমেরিকার প্রত্যাবর্তন এখনই শুরু হচ্ছে’। আমেরিকাকে আবার মহান ও গৌরবময় অবস্থানে নিতে তিনি কাজ করছেন।

সম্প্রতি অনুষ্ঠিত মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকান প্রার্থীরা সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ার দায় নিজের ঘাড়ে নেননি ট্রাম্প। তিনি বলেছেন, আমাদের দেশ যে বেদনার মধ্য দিয়ে যাচ্ছে, তার সম্পূর্ণ মাত্রা ও চাপ এখনো উপলব্ধি করতে পারেননি ভোটাররা।

আমাগী প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে ভবিষ্যদ্বাণী করে সাবেক এ মার্কিন প্রেসিডেন্ট বলেন, ২০২৪ সালের ভোট হবে ‘অনেকটাই আলাদা’।

প্রার্থিতা ঘোষণার সময় তিনি বলেছেন, এখন থেকে ২০২৪ সালে নির্বাচনের দিন পর্যন্ত আমি এমনভাবে লড়বো, যেভাবে কেউ কখনো লড়েনি। আমরা কট্টর বামপন্থি ডেমোক্র্যাটদের পরাজিত করব, যারা আমাদের দেশকে ভেতর থেকে ধ্বংসের চেষ্টা করছে।

ট্রাম্প ক্ষমতা ছাড়ার সময় হোয়াইট হাউজ থেকে রাষ্ট্রীয় গোপনীয় বহু নথিপত্র সঙ্গে নিয়ে গিয়েছিলেন বলে অভিযোগ বাইডেন প্রশাসনের। তার ফ্লোরিডার মার-এ-লাগো রিসোর্ট থেকে বেশ কিছু নথি উদ্ধারও করেছেন গোয়েন্দারা। এ বিষয়ে বিচার বিভাগীয় তদন্ত চলছে। তবে এসব অভিযোগের বিষয়ে নিজেকে দোষী নয়, বরং ‘ভুক্তভোগী’ বলে দাবি করেছেন ট্রাম্প। তার বিরুদ্ধে চলমান তদন্তকে ‘বিচার ব্যবস্থাকে অস্ত্র হিসেবে ব্যবহার’ হিসেবে উল্লেখ করেছেন ট্রাম্প।

আগামী নির্বাচনে জিতলে ট্রাম্প হবেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে দ্বিতীয় প্রেসিডেন্ট, যিনি ভিন্ন ভিন্ন দুটি মেয়াদে নির্বাচিত হয়েছেন। ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দল থেকে প্রার্থী হয়ে জয়ী হন ট্রাম্প। তার এ জয় বিশ্বকে চমকে দেয়। তার প্রতিপক্ষ ছিলেন ডেমোক্রেটিক পার্টির হিলারি ক্লিনটন।

২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনেও ট্রাম্প প্রতিদ্বন্দ্বিতা করেন। এই নির্বাচনে তার প্রতিপক্ষ ছিলেন ডেমোক্রেটিক পার্টির জো বাইডেন। নির্বাচনে বাইডেনের কাছে হেরে যান ট্রাম্প। কিন্তু নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগ তোলেন ট্রাম্প। তিনি এখন পর্যন্ত পরাজয় স্বীকার করেননি। এবার তিনি আগামী প্রেসিডেন্ট নির্বাচনে নিজের প্রার্থী হওয়ার ঘোষণা দিলেন।

 

/এএল

আর্কাইভ