• ঢাকা রবিবার
    ২৭ নভেম্বর, ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯

সিরিয়া ও ইরাকে কুর্দি গোষ্ঠীকে তুরস্কের বিমান হামলা

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২২, ১২:৪৭ পিএম

সিরিয়া ও ইরাকে কুর্দি গোষ্ঠীকে তুরস্কের বিমান হামলা

আন্তর্জাতিক ডেস্ক

সিরিয়া-ইরাক ভূখণ্ডে গেল দু’দিনে তুরস্কের চালানো বিমান অভিযানে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ১৮৪ জন। সোমবার (২১ নভেম্বর) তথ্যটি নিশ্চিত করেন তুর্কি প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার। বার্তা সংস্থা এপির।

তিনি জানান, কুর্দি বিদ্রোহী সংগঠন পিকেকে এবং এসডিএফ’র গোপন আস্তানা ধ্বংস করায় আমাদের মূল লক্ষ্য। সে উদ্দেশে গত রোববার মধ্যরাত থেকে শুরু হয় অপারেশন ‘ক্ল সোর্ড’। প্রতিবেশী দুই দেশের উত্তর-পূর্বাঞ্চলে চালানো হয় বিমান অভিযান। ছোড়া হয় শক্তিশালী মিসাইল ও গোলাবারুদ। এতে শতাধিক ঘরবাড়ি-স্থাপনা গুড়িয়ে গেছে বলে দাবি করেন তিনি।

তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, ইস্তাম্বুলের রাস্তায় যে নাশকতা চালিয়েছে তার জন্য সন্ত্রাসীদের কড়ায়গণ্ডায় মূল্য চুকাতে হবে। অতীতেও তারা যেসব অপরাধ করেছে, তার শাস্তিও পেতে হবে। গেল দু’দিনের বিমান অভিযানে সিরিয়ায় আত্মগোপন করা ১৮৪ বিদ্রোহী প্রাণ হারিয়েছে। তাদের আস্তানা পুরোপুরি নির্মূলের প্রচেষ্টা চলছে।

১৩ নভেম্বর ইস্তাম্বুলের জনবহুল এলাকায় বিস্ফোরণ ঘটানো হয়। ঘটনায় প্রাণ যায় ৮ জনের; আহত হন ৮০ জনেরও বেশি। ওই নাশকতার জন্য সরাসরি কুর্দি বিদ্রোহী দলকে দায়ী করে তুর্কি প্রশাসন। সন্দেহভাজনদের আটক করে । ২০১৬ সালে পিকেকে দলকে সন্ত্রাসী কালো তালিকাভুক্ত করে তুরস্ক, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন।

 

এসএই

 

আর্কাইভ