• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

যুক্তরাষ্ট্র খারিজ করল সৌদি যুবরাজের বিরুদ্ধে মামলা

প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২২, ০৫:৪৫ পিএম

যুক্তরাষ্ট্র খারিজ করল সৌদি যুবরাজের বিরুদ্ধে মামলা

আন্তর্জাতিক ডেস্ক

ওয়াশিংটন পোস্টের কলাম লেখক সৌদি সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডে সৌদি প্রধানমন্ত্রী ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের একটি আদালতে করা মামলা খারিজ করা হয়েছে। মঙ্গলবার (৬ ডিসেম্বর) মামলাটি খারিজ করেন বিচারক জন বেটস। খবর রয়টার্সের।
 

২০১৮ সালে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি দূতাবাসের ভেতর সৌদি রাজতন্ত্রের কঠোর সমালোচক জামাল খাসোগিকে হত্যা করা হয়। তাকে প্রথমে গলা কেটে, পরে টুকরা টুকরা করে হত্যা করে। এরপর তার হাড়-মাংস অ্যাসিড দিয়ে পুড়িয়ে নিশ্চিহ্ন করে দেয়া হয়। মার্কিন গোয়েন্দারা মনে করেন, যুবরাজ মোহাম্মদ বিন সালমানই এ হত্যাকাণ্ডের নির্দেশ দিয়েছিলেন।

খাসোগি হত্যার ঘটনায় যুবরাজ মোহাম্মদকে আসামি করে যুক্তরাষ্ট্রের আদালতে মামলা করেন, তার বাগদত্তা হেতিজে চেঙ্গিস। মামলায় হবু স্বামী হত্যার ন্যায়বিচার দাবি করেন তিনি।

তবে এ মামলা খারিজের জন্য কোর্টে আবেদন করেন যুবরাজের আইনজীবীরা। তারা আদালতে বলেন, রাজকীয় আদেশে পাওয়া পদমর্যাদাবলে (প্রধানমন্ত্রী) যুবরাজ বিচার থেকে দায়মুক্তির অধিকারী। এ ব্যাপারে কোনো সন্দেহ নেই। পরে আদালতে যুবরাজের আইনজীবীদের সুরেই সুর মিলিয়ে বাইডেন নেতৃত্বাধীন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রধানমন্ত্রী পদাধিকার বলে সৌদি যুবরাজের দায়মুক্তি পাওয়ার অধিকার রয়েছে।

আরও পড়ুন: চলতি সপ্তাহে সৌদি যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট

প্রেসিডেন্ট বাইডেন প্রশাসনের অবস্থানের ভিত্তিতেই হত্যা মামলাটি খারিজ করা হয়েছে জানিয়ে ওয়াশিংটনের বিচারক জন বেটস বলেন, মামলা থেকে যুবরাজ সালমানকে দায়মুক্তি দিয়ে যুক্তরাষ্ট্র সরকারের ঘোষণা প্রত্যাখ্যান করার কোনো ক্ষমতা তার নেই। এর আগে ১৭ নভেম্বর সাংবাদিক জামাল খাসোগি হত্যা মামলার প্রধান আসামি সৌদি  যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে দায়মুক্তি দেয় যুক্তরাষ্ট্র। জো বাইডেনের প্রশাসন বলেছে, খাসোগির বাগদত্তার করা মামলা থেকে যুবরাজ মোহাম্মদকে দায়মুক্তি দেয়া উচিত।

বেটস বলেন, সৌদি আরবসহ বৈদেশিক বিষয়গুলো দেখভালের দায়িত্ব যুক্তরাষ্ট্র সরকারের। আদালত যদি সৌদি যুবরাজের দায়মুক্তির বিষয়ে বিপরীত কোনো সিদ্ধান্ত দেয়, তা সরকারের ওই দায়িত্ব পালনে হস্তক্ষেপ হবে।

 

 

সজিব/

আর্কাইভ