• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২২, ০৫:৫৬ পিএম

বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

বাংলাদেশের বর্তমান পরিস্থিতি যুক্তরাষ্ট্র নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার মুখপাত্র জন কিরবি। এ ছাড়া সহিংসতা বন্ধে সব দলের প্রতিও আহ্বান জানিয়েছে হোয়াইট হাউস। শুক্রবার (৯ ডিসেম্বর) এ আহ্বান জানানো হয়। রাজনৈতিক বিক্ষোভের মধ্যেই সাংবাদিক এবং মানবাধিকার কর্মীদের বিরুদ্ধে সহিংসতার ঘটনা তদন্তে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানায় হোয়াইট হাউস। খবর রয়টার্সের।

স্থানীয় মিডিয়ার বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে আরও বলা হয়েছে, চলতি সপ্তাহে পুলিশের গুলি ও হামলায় একজন নিহত এবং ৬০ জন আহত হয়েছে। বিএনপি নেতাকর্মীদের আন্দোলনকে ছত্রভঙ্গ করতে গেলে এ ঘটনা ঘটে।

অন্যদিকে ভয়েস অব আমেরিকান খবরে বলা হয়েছে, রাজধানীতে একটি সমাবেশ করার জন্য পরিকল্পনা করে বিএনপি। যাতে প্রায় ১০ লাখ লোকের সমবেতও হওয়ার কথা ছিল। কিন্তু সমাবেশ শুরু হওয়ার এক মাস আগে থেকেই প্রায় বিএনপির শতাধিক নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। 

আরও পড়ুন : ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পুলিশের তল্লাশি, আটক ৬

আরও পড়ুন : ফখরুলের পরিবর্তে গণসমাবেশে প্রধান অতিথি মোশাররফ 

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার একজন মুখপাত্র জন কিরবি সাংবাদিকদের বলেন, চলতি ঘটনার উপর যুক্তরাষ্ট্র নজর রাখছে। এ ছাড়া বাংলাদেশের উন্নয়নের উপর খুব কাছ থেকে পর্যবেক্ষণ করা হচ্ছে।

তিনি আরও বলেন, ভয়ভীতি, হয়রানি বা সহিংসতা ছাড়াই শান্তিপূর্ণ বিক্ষোভে অংশগ্রহণের জন্য বাংলাদেশের নাগরিকদের অধিকারের আহ্বান জানিয়ে আসছে যুক্তরাষ্ট্র।

“আমরা বাংলাদেশের সকল দলকে সহিংসতা থেকে বিরত থাকার পাশাপাশি আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার জন্য আহ্বান জানিয়ে আসছি। এ ছাড়া কোনো দলকে যেন হুমকি ধমকি এবং নির্যাতন করা না হয় সে ব্যাপারেও সতর্ক করে আসছি।”

কিরবি বলে, ওয়াশিংটন বাংলাদেশ সরকারকে ‘‘সহিংসতার প্রতিবেদন সম্পূর্ণরূপে, স্বচ্ছ ও নিরপেক্ষভাবে তদন্ত করার জন্য’’ আহ্বান জানিয়েছে।

এআরআই/এএল

আর্কাইভ