• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

ইউক্রেনের রাজধানী কিয়েভে দফায় দফায় বিস্ফোরণ

প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২২, ০৮:২০ পিএম

ইউক্রেনের রাজধানী কিয়েভে দফায় দফায় বিস্ফোরণ

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের রাজধানী কিয়েভে দফায় দফায় বিস্ফোরণের খবর পাওয়া গেছে। তবে ইউক্রেন বলছে, তারা ইরানের তৈরি কিছু সংখ্যক শহিদ বা কামিকাজে ড্রোন ভূ-পাতিত করেছে। এবং মেয়র ভিতালি ক্লিৎসকো বলেছেন, ইউক্রেনের বিমান প্রতিরক্ষা বাহিনী ১০টি শহিদ ড্রোন ধ্বংস করেছে। 

নগর প্রশাসনের তরফে বলা হয়েছে, দুটি প্রশাসনিক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে ড্রোন হামলায়। তবে কেউ হতাহত হয়েছে কিনা তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। ভিতালি তার টেলিগ্রাম চ্যানেলে আরও বলেন, বিস্তারিত পরে জানানো হবে। ওলেক্সি গনচারেঙ্কো নামের এক রাজনীতিক জানান, স্থানীয় সময় সকাল সাড়ে ৬টার দিকে তিনটি বিস্ফোরণের শব্দ শুনতে পান তিনি।

আরও পড়ুন: শাহজালাল বিমানবন্দরে তেলবাহী ট্যাংক লরিতে আগুন

কিয়েভে এ বিস্ফোরণের খবর পাওয়া গেল, জানা যায় যুদ্ধ প্রতিরোধ করতে আরও বেশি অস্ত্র সহায়তা দিচ্ছে ইউক্রেনের মিত্র ও পশ্চিমা দেশগুলো।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির একটি শান্তি প্রস্তাব নাকচ করে দিয়েছে রাশিয়া। মঙ্গলবার ক্রেমলিনের পক্ষ থেকে এ প্রস্তাব নাকচ করে বলা হয় কিয়েভকে নতুন আঞ্চলিক বাস্তবতা মেনে নিতে হবে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, নতুন বাস্তবতাগুলোর মধ্যে রাশিয়ার সঙ্গে সংযুক্ত করা চারটি ইউক্রেনীয় অঞ্চল অন্তর্ভুক্ত রয়েছে। গত সেপ্টেম্বর মাসে ইউক্রেনের চারটি অঞ্চলকে গণভোটের মাধ্যমে রাশিয়া অন্তভুক্ত করে নেয়।

ইউক্রেনের প্রেসিডেন্ট তার শান্তি প্রস্তাবে সম্পূর্ণ রুশ সেনা প্রত্যাহারের দাবি জানান।

 

সজিব/এএল

আর্কাইভ