• ঢাকা শনিবার
    ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

রাশিয়া মুক্তি দিল ইউক্রেন-যুক্তরাষ্ট্রের ৬৪ নাগরিককে

প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০২২, ১০:১৮ পিএম

রাশিয়া মুক্তি দিল ইউক্রেন-যুক্তরাষ্ট্রের ৬৪ নাগরিককে

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে আবারও একটি বন্দি বিনিময় হয়েছে। এই দফায় ইউক্রেন ও যুক্তরাষ্ট্রের অন্তত ৬৪ জন নাগরিককে মুক্তি দিয়েছে মস্কো। বুধবার (১৪ ডিসেম্বর) ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কার্যালয়ের প্রধান আন্দ্রি ইয়ারমাক এ তথ্য নিশ্চিত করেছেন।
হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তার মুখপাত্র জন কিরবি বলেছেন, আমরা অবশ্যই এই সংবাদকে স্বাগত জানাই। মুক্তি পাওয়া ব্যক্তিদের মধ্যে মাত্র একজন মার্কিন নাগরিক। তবে তার নাম প্রকাশ করেনি ওয়াশিংটন।

তবে ইয়ারমাক ওই মার্কিন নাগরিকের নাম সুয়েডি মুরেকেজি বলে জানিয়েছেন। তিনি বলেছেন, রাশিয়ার সেনাদের হাতে ধরা পড়ার আগে মুরেকেজি ইউক্রেনের হয়ে কাজ করছিলেন। তবে তিনি কী কাজ করতেন সে ব্যাপারে বিস্তারিত জানাননি ইয়ারমাক।

আরও পড়ুন: জরুরি অবস্থা জারি হলো পেরুতে

এর আগে গত ৩ নভেম্বর দোনেৎস্কে যুদ্ধবন্দি বিনিময় করেছে ইউক্রেন ও রাশিয়া। ওইদিন উভয়পক্ষ একে অপরের ১০৭ জন বন্দি বিনিময় করে। বর্তমানে ইউক্রেনের পূর্ব ও দক্ষিণে লড়াই চলছে। বুধবার রাজধানী কিয়েভ একটি উল্লেখযোগ্য ড্রোন হামলার শিকার হয়েছিল। এদিন অন্তত ১৩টি ড্রোন ধ্বংস করা হয় বলেও দাবি করে কিয়েভ।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে রাশিয়ান আক্রমণ শুরু হওয়ার পর থেকে গত ১০ মাসে ইউক্রেনের কয়েক হাজার মানুষ নিহত হয়েছেন। বাস্তুচ্যুত হয়েছে লাখ লাখ মানুষ। ধ্বংসস্তূপে পরিণত হয়েছে শহরগুলো।

 

সজিব/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ