• ঢাকা বুধবার
    ০১ মে, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

এমনি এমনি কেউ রতন টাটা হয়ে যায় না! ৮৫তম জন্মদিনে জানুন শিল্পপতির অজানা কথা

প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২২, ১২:৪০ এএম

এমনি এমনি কেউ রতন টাটা হয়ে যায় না! ৮৫তম জন্মদিনে জানুন শিল্পপতির অজানা কথা

আন্তর্জাতিক ডেস্ক

দেশের যে কয়েকজন ব্যক্তিকে নিয়ে ভারতবাসী গর্ব বোধ করতে পারেন তাঁদের মধ্যে রতন টাটা একটি উজ্জ্বল নাম। বুধবার এই মহান শিল্পপতি-সমাজসেবী মানুষটির জন্মদিন। তাঁর জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন সাধারণ মানুষ থেকে শুরু করে দেশের বিখ্য়াত ব্যক্তিরাও। কিন্তু অনেকেই আজও জানেন না তাঁর সম্পর্কে অজানা কিছু কথা। এদিন 85-তম জন্মদিনে জেনে নেওয়া যাক রতন টাটার অজানা দিক সম্পর্কে।

প্রেমে পড়েছিলেন রতন টাটা

সকলেই জানেন রতন টাটা রয়েছেন অববিবাহিত। কিন্তু খুব কম লোকই জানেন, একবার প্রেমেও পড়েছিলেন রতন টাটা। যুবক বয়সে লস অ্যাঞ্জেলেসে একটি কোম্পানিতে কাজ করার সময় তিনি এক তরুণীর প্রেমে পড়েন। এমনকি তখন তিনি সংসারী হওয়ার কথাও ভেবেছিলেন। তবে কিছুদিন পরেই রতন টাটার ঠাকুমা অসুস্থ হয়ে পড়ায় তিনি ভারতে ফেরেন। আর তখনই শুরু হয়ে যায় 1962-এর ভারত-চিন যুদ্ধ। ফলে ওই তরুণী আর ভারতে আসতে পারেননি। ইতি পড়ে রতন টাটার প্রেমের সম্পর্কেও। 

একাকীত্ব নিয়ে মুখ খুলেছেন খোদ রতন টাটা

সম্প্রতি বয়স্ক ব্যক্তিদের কথা ভেবে তৈরি করা একটি স্টার্টআপে বিনিয়োগ করেছেন রতন টাটা। সেখানে একটি অনুষ্ঠানে গিয়ে রতন টাটা জানিয়েছিলেন বয়স হলে কেমন লাগে। তিনি বলেছিলেন, "আপনারা জানেন না একা থাকতে কেমন লাগে! বাধ্য হয়ে একা থাকতে না হলে, একাকীত্বর যন্ত্রণা আপনারা বুঝতে পারবেন না।" পাশাপাশি তাঁর বক্তব্য ছিল, কোনও ব্যক্তিই বুড়ো হয়ে যেতে চায় না।

রতন টাটা দেশের প্রথম F-16 পাইলট

-f-16-

একজন মহান দেশপ্রেমিক মানুষ হলেন রতন টাটা। অনেকেই জানেন না, 2007 সালে প্রথম ভারতীয় হিসেবে F-16 Falcon-এর পাইলট হয়েছিলেন এই মানুষটিই। বেঙ্গালুরুতে হওয়া এয়ারশোতে প্রথম এই কৃতিত্ব অর্জন করেছিলেন তিনি।

পোষ্যপ্রেমিক হিসেবেও সুনাম রয়েছে রতন টাটার

টাটা গ্রুপের বর্তমান সম্রাটের সারমেয় প্রেমের কথা অনেকেই জানেন না। খোদ টাটার হেডকোয়ার্টারেও রয়েছে পথকুকুরদের জন্য বিশেষ একটি কেনেল। এমনকি গোয়া নামে তাঁর একটি কুকুরও রয়েছে। সেই কুকুরটি থাকে রতন টাটার অফিসেই। এমনকি গুরুত্বপূর্ণ মিটিংয়ের সময়েও সেটি রতন টাটার সঙ্গে থাকে বলে জানা গিয়েছে। সম্প্রতি, এক সাংবাদিক রতন টাটার সাক্ষাৎকার নিতে গিয়ে গোয়া নামের পোষ্যটির কথা প্রকাশ্যে আনেন।

রতন টাটার বাবা ছিলেন রতনজি টাটা এবং নভজবাই টাটার দত্তক পুত্র

অনেকেই জানেন না রতন টাটার বাবা নাভাল টাটা আসলে ছিলেন রতনজি টাটা এবং নভজবাই টাটার দত্তক পুত্র। দত্তক নেওয়ার আগে পর্যন্ত নাভাল টাটা জে.এন. পেটিট পারসি অরফানেজে বড় হয়ে উঠেছিলেন। তারপরেই নাভালকে রতনজি ও নভজবাই টাটা দত্তক নিয়েছিলেন। অন্যদিকে, 1940 বছরে রতন টাটার বয়স যখন মাত্র 10 বছর ছিল তখনই বিবাহ-বিচ্ছেদ হয়েছিল তাঁর মা-বাবার। তখন থেকেই ঠাকুমা নভজবাইয়ের কাছে বড় হয়ে ওঠেন রতন টাটা।

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ