• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

বিছানায় শুয়ে টিভি দেখা চাকরি, বেতন প্রায় ১৯ লাখ টাকা

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২৩, ০১:২৪ এএম

বিছানায় শুয়ে টিভি দেখা চাকরি, বেতন প্রায় ১৯ লাখ টাকা

আন্তর্জাতিক ডেস্ক

কাজ বলতে বিছানায় শুয়ে টিভি দেখতে হবে। আর এই কাজের জন্য বেতন শুনলে অনেকেই চমকে উঠবেন। বেতন মিলবে লাখ লাখ টাকা। নাসা মধ্যাকর্ষণ শক্তি নিয়ে গবেষণা করছে। তার জন্য এমন কয়েকজন লোক নিয়োগ করেছে, যাদের কাজ বলছে শুধু বিছানায় শুয়ে থাকা।

এই কাজের জন্য তাদের দুই মাস রাখা হয়েছিল এবং নাসা ক্রমাগত তাদের উপর নজর রাখছিল। মেয়াদ পূর্ণ হলে এই কাজের জন্য দেওয়া হচ্ছিল ১৮,৫০০ মার্কিন ডলার অর্থাৎ ভারতীয় টাকায় প্রায় ১৯ লাখ টাকা বেতন।

এই পরীক্ষায় নির্বাচিত ২৪ জন লোক ৬০ দিন শুয়ে কাটিয়েছেন। ফলে বিষয়টি এতো সহজ ছিল না। এ সময় তাকে শুয়ে থাকা অবস্থাতেই খাবার খাওয়া এবং বাকি কাজ সারতে হত। ২ মাস ধরে ২৪ ঘন্টা সোজা হয়ে বিছানায় শুয়ে থাকা খুব একটা সহজ কাজও নয়। এই সময়ে বিজ্ঞানীরা মহাকাশ অ্যান্টি-গ্রাভিটির কারণে মহাকাশচারীদের শরীরে যে পরিবর্তনগুলো ঘটে তা পরীক্ষা করছিলেন।

নাসার নিয়ম অনুযায়ী, শুয়ে থাকার সময় আপনার মাথাটি ৬ ডিগ্রি নিচে কাত করে রাখতে হবে। খাওয়া থেকে শুরু করে টয়লেট শুয়ে শুয়ে সব কিছু করতে হবে। ফলে এই পরীক্ষাতে প্রত্যেকের মানসিক অবস্থা যাচাই করার পরেই বেছে নেওয়া হয়। ফলে এই কাজ শুনে যতটা সোজা মনে হয়, আদতে কিন্তু তা নয়।

আর্কাইভ