• ঢাকা শনিবার
    ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

বরফ পড়লে কেমন দেখা যাবে কলকাতা

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৩, ০৪:১৯ পিএম

বরফ পড়লে কেমন দেখা যাবে কলকাতা

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকার মতোই শীতে কাঁপছে প্রতিবেশী কলকাতা। এরই মধ্যে সামাজিক মাধ্যমে শীতের কলকাতার কিছু দৃশ্যের ছবি ছড়িয়ে পড়ে। যেখানে দেখা গেছে- বরফে ঢেকে গিয়েছে ভিক্টোরিয়া চত্বর। শ্যামবাজার পাঁচমাথার মোড়ে নেতাজি সুভাষের মূর্তির গায়েও তুষারপাত হয়েছে। রাস্তাঘাট, ট্রামলাইন থেকে শুরু করে হলুদ ট্যাক্সি, সব ঢেকে গিয়েছে বরফের চাদরে।

এসব দৃশ্য দেখে কলকাতাবাসীর সঙ্গে অবাক এপার বাংলার বাসিন্দারাও।

ভারতীয় গণমাধ্যম এই সময়ের খবরে বলা হয়, ভাইরাল ছবিগুলো দেখতে সুন্দর হলেও সেগুলো এডিটেড।

তবে দেশটির আবহাওয়াবিদরা বলছেন, শহরে বরফের এমন দৃশ্য অবাস্তব নয়। সেই দিন আর বেশি দূরে নয়, যখন সত্যি সত্যিই বরফ পড়বে কলকাতায়।

সত্যিই কি কখনও বরফ পড়বে কলকাতায়? এ প্রশ্নের উত্তরে পশ্চিমবঙ্গের আবহাওয়াবিদ ড. সুজীব কর এই সময়কে বলেন, কলকাতায় বরফ না পড়ার কোনও কারণ নেই। তবে তা এখনই পড়বে না। আমরা আসলে বিশ্ব উষ্ণায়নের চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গিয়েছি। এবার আমরা গ্লোবাল কুলিংয়ের দিকে যাচ্ছি। আজ থেকে বহু বহু বছর আগে ভারতের তামিলনাড়ু পর্যন্ত বরফাবৃত হয়েছিল। শেষ পর্যন্ত কিন্তু শীতের প্রবণতাই বাড়বে। ফলে বিশ্ব উষ্ণায়ন যেদিকে যাচ্ছে, তাতে এডিটেড ছবিতে যা দেখা যাচ্ছে, তা অদূর ভবিষ্যতে দেখা গেলে অবাক হওয়ার কিছু নেই। আগামী ৩০ থেকে ৩৫ বছরের মধ্যে বরফ পড়ার সম্ভাবনা রয়েছে কলকাতায়।"

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, চরম উষ্ণায়নের মধ্যে দিয়েই হিমায়নের সূচনা হয়। অতীতেও তেমনটা হয়েছে। ভবিষ্যতেও তা হওয়ার সম্ভাবনা তৈরি হচ্ছে। অর্থাৎ জলবায়ু পরিবর্তনের যে পদ্ধতি দীর্ঘদিন ধরেই চলছিল, তা আগামী কয়েক বছরের মধ্যেই শেষ হতে চলেছে।

আর্কাইভ