• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

মানবাধিকার লঙ্ঘনের কথা স্বীকার ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২৩, ০৫:১৫ এএম

মানবাধিকার লঙ্ঘনের কথা স্বীকার ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টের

আন্তর্জাতিক ডেস্ক

ইন্দোনেশিয়ায় অতীতে ‘গুরুতর মানবাধিকার লঙ্ঘন হয়েছে’ বলে স্বীকার করেছেন প্রেসিডেন্ট জোকো উইদোদো। ভবিষ্যতে এ ধরনের মানবাধিকার লঙ্ঘনের পুনরাবৃত্তি রোধে সতর্ক থাকার অঙ্গীকার করেছেন তিনি। খবর বিবিসির।

বুধবার (১১ জানুয়ারি) প্রেসিডেন্ট প্রাসাদের বাইরে এক সংবাদ সম্মেলনে উইদোদো বলেন, ‘রাষ্ট্রের প্রধান হিসেবে আমি পরিষ্কার মনে এবং আন্তরিকভাবে স্বীকার করছি যে, অতীতের অনেক ঘটনায় ব্যাপক মানবাধিকার লঙ্ঘন হয়েছে। এর জন্য আমি অত্যন্ত দুঃখিত।’
উইদোদো মূলত ১৯৬৫ সাল থেকে ২০০৩ সালের মধ্যে ঘটা ১২টি মানবাধিকার লঙ্ঘনের ‘দুঃখজনক’ ঘটনার উল্লেখ করে এ দুঃখ প্রকাশ করেছেন।
এর মধ্যে ১৯৯০ এর দশকের শেষের দিকে সাবেক প্রেসিডেন্ট সুহার্তোর বিরুদ্ধে বিক্ষোভ চলার সময় গণতান্ত্রিক কর্মীদের অপহরণের বিষয়টি রয়েছে।
১৯৬০-এর দশক থেকে ২০০৩ সাল সময়ের মধ্যে ইন্দোনেশিয়ায় প্রায় ৫ লাখ মানুষ হত্যার শিকার হয়েছে বলে দেশটির বিভিন্ন মানবাধিকার সংস্থার প্রতিবেদনে জানা যায়।


উইদোদো ১৯৬০ এর দশকের গণহত্যা এবং মানবাধিকার লঙ্ঘনের জন্যই মূলত দুঃখ প্রকাশ করেন। একই সঙ্গে ভবিষ্যতে এই মানবাধিকার সুরক্ষার ব্যাপারে তার প্রশাসন আরও সতর্ক অবস্থানে থাকবে বলেও জানান তিনি।
মানবাধিবার লঙ্ঘনের বিষয়টি তদন্তের জন্য গেল বছর একটি কমিশনও গঠন করেন জোকো উইদোদো।
এদিকে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ইন্দোনেশিয়ার নির্বাহী পরিচালক উসমান হামিদ মানবাধিকার লঙ্ঘনকারী ওইসব অপরাধীর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন।

 

সাজেদ/

আর্কাইভ