• ঢাকা সোমবার
    ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি ফ্রান্সের লুসিল র‌্যান্ডন মারা গেছেন

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২৩, ০৭:১৬ পিএম

বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি ফ্রান্সের লুসিল র‌্যান্ডন মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি ফরাসি নান লুসিল র‌্যান্ডন ১১৮ বছর বয়সে মারা গেছেন।

র‌্যান্ডন, যিনি ১৯৪৪ সালে সন্ন্যাসিনী হওয়ার সময় সিস্টার আন্দ্রে ধারণ করেন, তিনি যে নার্সিং হোমে থাকতেন সেখানে মঙ্গলবার ঘুমের মধ্যে মারা যান।

‘গভীর দুঃখ হচ্ছে, কিন্তু… প্রিয় ভাইয়ের সঙ্গে মিলিত হওয়ার ইচ্ছা ছিল তার। তার জন্য এটা একটা মুক্তি’- দক্ষিণ ফরাসি শহর টউলনের সেন্ট-ক্যাথরিন-লাবোর নার্সিং হোমের মুখপাত্র ডেভিড তাভেলা বার্তা সংস্থা এএফপিকে এ কথা বলেন। খবর আল জাজিরার।

র‌্যান্ডন ১৯০৪ সালের ১১ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন এবং জেরোন্টোলজি রিসার্চ গ্রুপের (জিআরজি) ওয়ার্ল্ড সুপারসেন্টেনারিয়ান র‌্যাঙ্কিং তালিকা অনুসারে বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি ছিলেন।

দীর্ঘদিন ইউরোপের সবচেয়ে বয়স্ক ব্যক্তি হিসাবে স্বীকৃত র‌্যান্ডন গত বছর ১১৯ বছর বয়সে জাপানের কেন তানাকার মৃত্যুর পরে বিশ্বের সবচেয়ে বয়স্ক হয়েছিলেন। ২০২২ সালের এপ্রিলে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড আনুষ্ঠানিকভাবে তার মর্যাদা স্বীকার করে।

র‌্যান্ডন যে বছর নিউইয়র্কে প্রথম পাতাল রেল চালু হয় সেই বছরে জন্মগ্রহণ করেছিলেন এবং প্রথম বিশ্বযুদ্ধ তখনও এক দশক বাকি ছিল।

ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় শহর আলেসে বসবাসকারী তিন ভাইয়ের মধ্যে একমাত্র মেয়ে হিসেবে তিনি একটি প্রোটেস্ট্যান্ট পরিবারে বেড়ে ওঠেন।

১১৬তম জন্মদিনে একটি সাক্ষাৎকারে তিনি এএফপিকে বলেছিলেন, ১৯১৮ সালে যুদ্ধের শেষে তার দুই ভাইয়ের ফিরে আসা তার সবচেয়ে প্রিয় স্মৃতিগুলোর মধ্যে একটি।

‘এটি বিরল ছিল, পরিবারগুলোতে সাধারণত দুজন জীবিতের পরিবর্তে দুজন মৃত ছিল। তারা দুজনই ফিরে এসেছে’, বলেছিলেন র‌্যান্ডন।

লুসিল র‌্যান্ডন প্যারিসে একজন গভর্নেস হিসেবে কাজ করতেন- যে সময়টাকে তিনি একবার তার জীবনের সবচেয়ে সুখী সময় বলে অভিহিত করেছিলেন, ধনী পরিবারের সন্তানদের জন্য।

‘আরও এগিয়ে যাওয়ার’ আকাঙ্ক্ষার দ্বারা চালিত তিনি ৪১ বছর বয়সে ননদের ডটারস অফ চ্যারিটি অর্ডারে যোগ দিয়েছিলেন।

বোন আন্দ্রেকে তখন ফ্রান্সের ভিচির একটি হাসপাতালে নিয়োগ দেওয়া হয়েছিল, যেখানে তিনি ৩১ বছর ধরে কাজ করেছিলেন।

পরবর্তী জীবনে তিনি ভূমধ্যসাগরীয় উপকূল বরাবর টুলনে চলে আসেন।

নার্সিং হোমে তার দিনগুলো প্রার্থনা, খাবারের সময় এবং বাসিন্দা ও ধর্মশালার কর্মীদের পরিদর্শনে নিয়মানুবর্তিতার মধ্য দিয়ে কাটছিল।

তিনি চিঠির একটি অবিচ্ছিন্ন প্রবাহও পেয়েছিলেন, যার প্রায় সবগুলোরই তিনি উত্তর দিয়েছিলেন।

র‌্যান্ডন গত বছর সাংবাদিকদের বলেছিলেন যে তার কাজ এবং অন্যদের যত্ন নেওয়া তাকে প্রাণোচ্ছল রেখেছে।

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ