• ঢাকা শুক্রবার
    ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ইরানের ৩৭ জন ইইউর কালো তালিকায়

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২৩, ০৪:৫১ পিএম

ইরানের ৩৭ জন ইইউর কালো তালিকায়

আন্তর্জাতিক ডেস্ক

ইউরোপীয় ইউনিয়ন একমত হয়েছে ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপে। একসঙ্গে ৩৭ ব্যক্তিকে কালো তালিকাভুক্ত করার বিষয়েও সম্মতি দিয়েছে জোটটি। তবে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীকে আদালতের সিদ্ধান্ত ছাড়া সন্ত্রাসী সংগঠনের তালিকায় অন্তর্ভুক্ত করা যাবে না বলে জানানো হয়েছে।
রয়টার্স জানায়, সোমবার (২৩ জানুয়ারি) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে বৈঠকে বসেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা। এতে ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপে একমত হন মন্ত্রীরা। বৈঠকে তেহরানে চলমান বিক্ষোভে আন্দোলনকারীদের ওপর রাইসি প্রশাসনের দমনপীড়নের তীব্র নিন্দা জানানো হয়। এ ধরনের কর্মকাণ্ডের জেরেই তেহরানের ওপর নতুন নিষেধাজ্ঞার সিদ্ধান্ত বলে জানায় ইইউ।
রয়টার্স আরও জানায়, এ দিন ৩৭ জন ইরানি নাগরিক ও বেশকিছু প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করার সিদ্ধান্তের বিষয়েও সম্মতি দেন জোটের পররাষ্ট্রমন্ত্রীরা। এতে ওই ৩৭ ব্যক্তির ইউরোপে প্রবেশ করতে পারবেন না। একই সঙ্গে তাদের সম্পত্তি জব্দ করা হবে।
গত বছর সেপ্টেম্বরে নীতি পুলিশের হেফাজতে কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যু ঘিরে ইরানজুড়ে বিক্ষোভ শুরু হয়। ১৯৭৯ সালে ইসলামিক অভ্যুত্থ‍ানের পর এত বড় সরকারবিরোধী গণবিক্ষোভ দেশটিতে আর দেখা যায়নি। এখন পর্যন্ত কয়েক হাজার বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। এমনকি, চারজন বিক্ষোভকারীর মৃত্যুদণ্ডও কার্যকর করে তেহরান।


বিক্ষোভ এবং পরমাণু ইস্যুতে আলোচনায় অনীহার জেরে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে সম্পর্কের আরও অবনতি হয় ইরানের। গত বুধবার তেহরানের বিপ্লবী গার্ড বাহিনী আইআরজিসিকে সন্ত্রাসী সংগঠনের তালিকায় অন্তর্ভুক্ত করার প্রস্তাবে ইউরোপীয় পার্লামেন্টে ভোটাভুটি হয়। তবে, আদালতের সিদ্ধান্ত ছাড়া আইআরজিসিকে সন্ত্রাসী সংগঠনের তালিকায় যুক্ত করা হবে না বলে সোমবারের ওই বৈঠকে জানান শীর্ষ কূটনীতিকরা।

 

 

এনএমএম/এএল

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ